পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ১৩ আগস্ট, ২০২০

করোনা নিয়ে মমতার কবিতা, ফ্যাকাশে

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

এবার করোনা পরিস্থিতিতেও কবিতা লিখে ফেলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার লেখা কবিতার নাম ‘ফ্যাকাশে’। ওই কবিতায় নিউ নর্মাল পৃথিবীর কথা তুলে ধরেছেন তিনি। কোভিড যুদ্ধে সামিল হয়ে পৃথিবী যে কতটা বদলে গিয়েছে, তা ছত্রে ছত্রে তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী।

মাস্কে ঢাকা মুখগুলিকে সূর্যগ্রহণের সঙ্গে তুলনা করেছেন। করোনা পরিস্থিতিতে ভ্যাকসিনের জন্য অপেক্ষা করা ছাড়া যে আর কোনও উপায় নেই, তাও কবিতায় উল্লেখ করেছেন মমতা। তার লেখায়, অপেক্ষাই অপেক্ষার অপেক্ষায়।

বস্তুত, সব কিছুতেই কলম ধরেছেন মুখ্যমন্ত্রী মমতা। কখনও তার কলম প্রতিবাদে গর্জে উঠেছে। আবার কখনও তার কলম বলেছে মানবিকতার কথা। প্রথম থেকে করোনা পরিস্থিতি নিয়ে প্রচণ্ড উদ্বেগে রয়েছেন তিনি। সাধারণ মানুষকে সচেতন করতে মমতা বারবার রাস্তায় নেমেছেন। কোভিড বিধি মেনে চলা সবার স্বাস্থ্যের জন্য ঠিক কতটা প্রয়োজনীয়, শহরের নানা বাজারে ঘুরে ঘুরে সেকথা বুঝিয়েছেন তিনি।

পরিষেবার কথা জানতে দৌড়ে গিয়েছেন হাসপাতালে। আমজনতার সুবিধায় একাধিকবার নবান্ন থেকে করোনা পরিস্থিতিতে নানা পরিকল্পনার কথা বলেছেন তিনি।এই পরিস্থিতিতে এবার কলম হাতে নিয়েছেন রাজ্যের প্রশাসনিক প্রধান। তার কবিতা ইতোমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। নেটদুনিয়ায় লাইক, কমেন্টের বন্যা। ঝড়ের গতিতে একজন থেকে আরেকজনের টাইমলাইনে কিংবা মেসেঞ্জারে শেয়ারও হচ্ছে ‘ফ্যাকাশে’।

এর আগে অযোধ্যার রাম মন্দির নিয়ে সুপ্রিম কোর্টের রায়দানের পরও কলম ধরেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কবিতার নাম ছিল ‘না বলা’। রাজনৈতিক মহলের মতে, সরাসরি কোনওরকম মন্তব্য না করে প্রতিবাদের এক অন্য ভাষা বেছে নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এছাড়া এনআরসি এবং সিএএ ইস্যুতেও কলমের মাধ্যমেই গর্জে উঠেছিলেন মমতা।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মুখ্যমন্ত্রী,মমতা,কবিতা,ফ্যাকাশে
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close