reporterঅনলাইন ডেস্ক
  ০৮ আগস্ট, ২০২০

বিস্ফোরণ ঘটনায় বাইরের হস্তক্ষেপ খতিয়ে দেখছে সরকার

লেবাননের বৈরুতে বিস্ফোরণের ঘটনায় বাইরের হস্তক্ষেপ আছে কিনা নাকি এটি নিছক একটি দুর্ঘটনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাইকেল আউন।

শুক্রবার লেবাননের প্রেসিডেন্টের কার্যালয়ে এক বিবৃতিতে তিনি বলেন, তিনটি সম্ভাব্য কারণকে মাথায় রেখে তদন্ত চলছে। এটি অবহেলাজনিত কারণে হয়েছে কিনা, অথবা এর পেছনে বাইরের হস্তক্ষেপ আছে কিনা নাকি এটি নিছক একটি দুর্ঘটনা, তা খতিয়ে দেখা হচ্ছে। খবর রয়টার্সের

তিনি বলেন, বিস্ফোরণের প্রকৃত কারণ এখনও জানা যায়নি। রকেট হামলা বা বোমা কিংবা অন্য কোনভাবে বাইরে থেকে হস্তক্ষেপের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

মঙ্গলবার বিকেলে বৈরুতের বন্দর এলাকায় জোড়া বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে এখন পর্যন্ত ১৫৪ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন ৫ হাজার মানুষ। নিখোঁজদের সন্ধানে অভিযান অব্যাহত রয়েছে। ঘটনার কারণ জানতে তদন্ত কমিটিকে চারদিনের সময় দিয়েছে দেশটির সরকার।

বিস্ফোরণের পরে দেশটির সরকার জানায়, বৈরুত বন্দরের একটি গুদামে ২০১৩ সাল থেকে মজুত রাখা ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট থেকে এই ভয়াবহ বিস্ফোরণ হয়েছে।

বিস্ফোরণে পুরো একটি জেলা ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। বিধ্বস্ত হয়েছে হাজারো ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান। এতে অসংখ্য মানুষ হতাহত ছাড়াও তিন লক্ষাধিক মানুষ গৃহহীন হয়েছে।

এদিকে, বিস্ফোরণের পর সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে বৈরুত। ক্ষুব্ধ হাজার হাজার জনতা বৃহস্পতিবার পার্লামেন্ট ভবনের সামনে বিক্ষোভে শামিল হন। এ সময় নিরাপত্তা বাহিনী টিয়ার শেল নিক্ষেপ করলে বিক্ষোভকারীদের সঙ্গে তাদের সংঘর্ষ বাধে।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিস্ফোরণ,হস্তক্ষেপ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close