ভারতে করোনা আক্রান্ত ৯ লাখ ছাড়ালো

কলকাতায় অমিল রেমডিভিসি

প্রকাশ : ১৪ জুলাই ২০২০, ১৩:০৫

পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা নয় লাখ ছাড়িয়ে গেল। গত ২৪ ঘণ্টায় ২৮ হাজার ৪৯৮ জন নতুন করে সংক্রমিত হয়েছেন। এ নিয়ে দেশে আক্রান্ত হলেন নয় লাখ ছয় হাজার ৭৫২ জন।

আক্রান্তের সঙ্গে সংক্রমণের হারও ঊর্ধ্বমুখী। প্রতিদিন যে সংখ্যক মানুষের টেস্ট হচ্ছে, তার মধ্যে যত শতাংশের রিপোর্ট কোভিড পজিটিভ আসছে, সেটাকেই বলা হচ্ছে পজিটিভিটি রেট বা সংক্রমণের হার। গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণের হার ১০ শতাংশ। আক্রান্তের পাশাপাশি বেড়ে চলেছে মৃত্যুও। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুসারে গত ২৪ ঘণ্টায় করোনার জেরে মৃত্যু হয়েছে ৫৬৩ জনের। এ নিয়ে দেশে ২৩ হাজার ৭২৭ জনের প্রাণ কাড়ল করোনাভাইরাস।

এদিকে রেমডিভিসির ও টোসিলিজুম্যাব, এই দুটো ওষুধই করোনা চিকিৎসায় ব্যবহার হচ্ছিল। কিন্তু বর্তমানে ওষুধ দুটোই বাজার থেকে কর্পূরের মতো উধাও হয়ে গিয়েছে। কোনও ওষুধের দোকানে মিলছে না দুটির একটিও। সবারই বক্তব্য, আগামী মাসের আগে এই দুটির কোনওটিই মিলবে না।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের ১৩ জুনের আপডেটেড ক্লিনিক্যাল মানেজমেন্ট প্রটোকল অনুযায়ী কোভিড চিকিৎসায় রেমডিসিভির ও টোসিলিজুম্যাব ব্যবহার হচ্ছিল। কিন্তু ব্যাবহার শুরুর কয়েকদিনের মধ্যেই খালি স্টক। কেন ওষুধের দোকানে মিলছে না এই দুটি ওষুধ, বিখ্যাত ফার্মাসিটিক্যাল চেনের প্রধানদের বক্তব্য, প্রস্তুতকারকরা সরাসরি এই ওষুধ হাসপাতাল বা পেশেন্ট পার্টির কাছে বিক্রি করে দিচ্ছে। ডাক্তাররাই সেসব যোগাযোগ করে দিচ্ছেন। যেসব পেশেন্ট পার্টি পাচ্ছেন তারা কিনছেন, যারা পাচ্ছেন না তারা ছোটাছুটি করছেন।

পিডিএসও/হেলাল