পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ০৮ জুলাই, ২০২০

গান্ধী পরিবারের বিরুদ্ধে আর্থিক অভিযোগ

গান্ধী পরিবারেরর তিনটি ট্রাস্টের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তদন্তের জন্য মন্ত্রিপরিষদের কমিটি গঠন করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র টুইটে জানিয়েছে, রাজীব গান্ধী ফাউন্ডেশন, রাজীব গান্ধী চ্যারিটেবল ট্রাস্ট ও ইন্দিরা গান্ধী মেমোরিয়াল ট্রাস্টের বিরুদ্ধে আয়কর নিয়ম ভাঙা ও বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগ রয়েছে। তা খতিয়ে দেখতে ইন্টার-মিনিসটেরিয়াল কমিটি গঠন করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়

মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, এই কমিটির নেতৃত্বে থাকবেন এনফোর্সমেন্ট ডিরেক্টোরেটের স্পেশাল ডিরেক্টর।

গত মাসে কংগ্রেসের বিরুদ্ধে এই অভিযোগ আনে বিজেপি। তাদের অভিযোগ, সরকারে থাকাকালীন মনমোহন সিং সরকার প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে বেআইনিভাবে রাজীব গান্ধী ফাউন্ডেশনে অর্থদান করেছিল। বিজেপি সভাপতি জেপি নাড্ডা জানিয়েছেন, মানুষকে সাহায্য করার জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল। কিন্তু কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ আমলে সেখান থেকে রাজীব গান্ধী ফাউন্ডেশনে টাকা দান করত। এটা সম্পূর্ণরূপে নিন্দনীয়, নীতিবিরোধী এবং অস্বচ্ছ।

বিজেপির আরও অভিযোগ, ১৯৯১ সালের বাজেট বক্তৃতায় তত্‍‌কালীন অর্থমন্ত্রী মনমোহন সিং রাজীব গান্ধী ফাউন্ডেশনের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ করেছিলেন। এক বিবৃতিতে বিজেপি জানিয়েছে, ১৯৯১ সালের বাজেট বক্তৃতার ১৬নং পাতার ৫৭তম অনুচ্ছেদ। মনমোহন সিং রাজীব গান্ধী ফাউন্ডেশনে ১০০ কোটি টাকা দিয়েছিলেন। বছরে কুড়ি কোটি করে পাঁচ বছর।

যদিও এই অভিযোগ আগেই খারিজ করে দিয়েছে কংগ্রেস। তাদের দাবি, চীনের সঙ্গে চলা সংকটে সরকারের ব্যর্থতা থেকে সবার নজর ঘোরানোর জন্যই এই অভিযোগ করছে বিজেপি। সে জন্যই তদন্ত কমিটি গঠন করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কংগ্রেস,গান্ধী পরিবার,আর্থিক অভিযোগ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close