সৌদি আরবে হজ নিবন্ধন কার্যক্রম শুরু

প্রকাশ : ০৭ জুলাই ২০২০, ১৫:১৮

অনলাইন ডেস্ক

সৌদি আরব তাদের দেশে থাকা বিদেশি নাগরিকদের জন্য সোমবার হজের নিবন্ধন কার্যক্রম শুরু করার কথা জানিয়ে বলেছে, তারা হজযাত্রীদের ৭০ শতাংশ পূরণ করবে। করোনাভাইরাসের কারণে এ বছর স্বল্প পরিসরে হজ পালনের সিদ্ধান্ত গ্রহণের পর তারা এ কাজ শুরু করলো।

সৌদি আরব জানিয়েছে, আগে থেকেই সৌদি আরবে রয়েছেন কেবল এমন প্রায় এক হাজার হজযাত্রীকে তারা এ বছরের হজ পালনে অংশ নেওয়ার অনুমতি দেবে।

পাঁচ দিনের এ ধর্মীয় অনুষ্ঠান জুলাই মাসের শেষের দিকে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। গত বছর ২৫ লাখ মুসলিম হজব্রত পালন করেন।

হজ মন্ত্রণালয় জানায়, ডায়াবেটিস ও হৃদরোগের মতো আগের কোনো স্বাস্থ্যগত জটিলতা নেই—এমন ২০ থেকে ৬৫ বছর বয়সের বিদেশি নাগরিকদের হজের নিবন্ধন করার সুযোগ রয়েছে। এক্ষেত্রে আগ্রহী হজযাত্রীদের https://localhaj.haj.gov.sa ওয়েবসাইটে নিবন্ধন করতে বলা হয়েছে। মন্ত্রণালয় আরও জানায়, এ নিবন্ধন প্রক্রিয়া শুক্রবার পর্যন্ত চালু থাকবে।

মন্ত্রণালয় জানায়, বাকি ৩০ শতাংশ হজযাত্রী সৌদি নাগরিকরা পূরণ করবে। করোনার সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন এমন চিকিৎসক ও নিরাপত্তা কর্মী কেবল এ ধর্মীয় অনুষ্ঠান পালনের সুযোগ পাবেন।

সরকারি সৌদি প্রেস এজেন্সি পরিবেশিত মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, এ ভাইরাসের সংক্রমণ থেকে সেরে ওঠা ব্যক্তিদের নিয়ে তৈরি করা ডাটাবেজ থেকে তাদের নির্ধারণ করা হবে।

স্বাস্থ্য কর্মকর্তারা জানান, পবিত্র মক্কা নগরীতে পৌঁছানোর আগে হজযাত্রীদের করোনা পরীক্ষা করাতে এবং হজব্রত পালনের পর বাড়িতে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

পিডিএসও/হেলাল