করোনা : স্পেনকেও ছাড়িয়ে গেল ভারত

প্রকাশ : ০৭ জুন ২০২০, ১০:৫৮ | আপডেট : ০৭ জুন ২০২০, ১২:০৩

পার্থ মুখোপাধ্যায়

কোভিড সংক্রমণের নিরিখে ইতালিকে আগেই পেছনে ফেলেছিল ভারত। ২৪ ঘণ্টার মধ্যে শনিবার রাতেই ইউরোপের আর এক দেশ স্পেনকেও ছাপিয়ে করোনাভাইরাসে সর্বাধিক ক্ষতিগ্রস্ত দেশগুলির প্রথম পাঁচে ঢুকে পড়ল ভারত।

রোববার নতুন করে আক্রান্ত হলেন প্রায় ১০ হাজার মানুষ। রোববার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৯৯৭১ জন। একদিনে নতুন আক্রান্তের সংখ্যায় এটাই এখনও পর্যন্ত সর্বোচ্চ। এই নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যাও পৌঁছে গেল প্রায় আড়াই লাখে। রোববার সকালের হিসেবে দেশে মোট আক্রান্ত ২ লাখ ৪৬ হাজার ৬২৮।

রোববারের এই আক্রান্তের পরিসংখ্যান আসার পর বিশ্বের করোনা আক্রান্ত দেশগুলির তালিকায় আরও এক ধাপ উপরে উঠে এলো ভারত। এখন ভারতের স্থান পঞ্চম। ভারতের চেয়ে বেশি কোভিড আক্রান্ত রয়েছে মোট চারটি দেশে, আমেরিকা, ব্রাজিল, রাশিয়া এবং ব্রিটেন। রোববারের এই আক্রান্তের সংখ্যা বৃদ্ধির ফলে স্পেনেরও উপরে উঠে এলো ভারত। উদ্বেগ বাড়ছে মৃতের সংখ্যা নিয়েও।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের হিসেব অনুযায়ী ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ২৮৭ জনের। এই নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে হলো ৬ হাজার ৯২৯। মৃতের তালিকায় এখনও শীর্ষে মহারাষ্ট্র। সে রাজ্যে মোট মৃত্যু হয়েছে ২ হাজার ৬৬৯ জনের। এরপর ক্রমান্বয়ে রয়েছে গুজরাট, দিল্লি, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, রাজস্থান এবং তেলঙ্গানার মতো রাজ্য। পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য দফতরের হিসেবে রাজ্যে মোট কোভিড আক্রান্ত ৭,৭৩৮ জন। কেন্দ্রের হিসেবে রাজ্যে কোভিডে মৃতের সংখ্যা ৩৮৩। তবে রাজ্য স্বাস্থ্য দফতরের দেওয়া পরিসংখ্যানে রাজ্যে মৃত্যু হয়েছে ৩১১ জনের।

এদিকে, করোনায় মৃত্যু হলো কলকাতা পুলিশের এক কনস্টেবলের। মৃতের নাম এস ঝাঁ ঝাঁ (৩৮)। তিনি শেক্সপিয়র সরণী থানায় কর্মরত ছিলেন। ডিসি সাউথের অফিসেও কাজ করতেন। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি কলকাতা পুলিশ একেবারে সামনের সারিতে দাঁড়িয়ে করোনার বিরুদ্ধে লড়াই করছে। অনেক পুলিশ কর্মীই করোনা আক্রান্ত হওয়ার খবর মিলছে।

পিডিএসও/হেলাল