গর্ভবতী হাতি হত্যার প্রতিবাদ ভারতে

প্রকাশ : ০৪ জুন ২০২০, ০৮:৫৬ | আপডেট : ০৪ জুন ২০২০, ১১:০২

কলকাতা প্রতিনিধি

কেরালার মালাপ্পুরমে বাজিভরা আনারস খাইয়ে এক মা হাতি ও তার গর্ভে থাকা সন্তানকে হত্যার ঘটনায় বিজেপি সাংসদ মানেকা গান্ধী থেকে শুরু করে বলিউড-টলিউড তারকারা সরব হয়েছেন। ধিক্কার দিচ্ছেন সাধারণ মানুষও। তৈরি হয়েছে পোস্টার, শয়ে-শয়ে লেখা সোশ্যাল মিডিয়ায়। সর্বত্রই প্রশ্ন তোলা হয়েছে, মানুষ এমনও পারে? মানুষই এমন পারে।

প্রাক্তন পরিবেশমন্ত্রী এবং বিজেপি সাংসদ মানেকা গান্ধীর অভিযোগ, এটা নৃশংস হত্যা। তিনি কেরলের মাল্লাপুরম জেলাকে হিংসাত্মক আখ্যা দিয়ে বলেছেন, মালাপ্পুরমে এই ধরনের ঘটনা হামেশাই ঘটে। সবথেকে হিংস্র জেলা। রাস্তার ধারে বিষ ছড়িয়ে রাখা হয় যাতে পাখি, কুকুর খেয়ে একসঙ্গে মারা যায়।

নিন্দায় সরব হয়েছে বলিউডও। শ্রদ্ধা কাপুর ট্যুইটারে লিখেছেন, কেমন করে করা সম্ভব এমনটা? মানুষের কি হৃদয় নেই? অপরাধীদের কঠিন শাস্তি হওয়া উচিত। অভিনেতা রণদীর হুডা ট্যুইটারে লিখেছেন, এত অমানবিক ঘটনা, এটা কি প্রত্যাশিত? কালপ্রিটদের বিরুদ্ধে অবিলম্বে শাস্তি দিতে হবে। আলিয়া ভাট লিখেছেন, অত্যন্ত নিন্দনীয়। ভাষা খুঁজে পাচ্ছেন না। আমাদেরই ওদের আওয়াজ হতে হবে। এই ঘটনা অসুস্থ মানসিকতার পরিচয় দেয়। কলকাতায় পরিচালক সৃজিত মুখার্জী ঘটনাটির একটি রিপোর্ট শেয়ার করে বলেছেন, আমাদের ভাইরাসই প্রাপ্য।

এদিকে কেরালার বনবিভাগের আধিকারিক মোহন কৃষ্ণন বলেছেন, মানুষকে বিশ্বাস করাই হাতিটির কাল হয়েছে। অন্য দুটি কুনকি হাতি দিয়ে নদী থেকে এই হাতিটিকে তোলার চেষ্টা হলেও সে কোনও সাড়াশব্দ দেয়নি। কৃষ্ণন বলছেন, তার মনে হয় হাতিটির ষষ্ঠ ইন্দ্রিয় কাজ করছিল। মৃত্যু আসন্ন ভেবেই হাতিটি কিছু করতে দেয়নি।

পিডিএসও/হেলাল