দুপুরে আলিবাগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় নিসর্গ

প্রকাশ : ০৩ জুন ২০২০, ১১:৩২ | আপডেট : ০৩ জুন ২০২০, ১৪:১১

কলকাতা প্রতিনিধি

বুধবার দুপুরের মধ্যে মুম্বাই থেকে ৯৪ কিলোমিটার দূরে আলিবাগে আছড়ে পড়বে শক্তিশালী ঘূর্ণিঝড় নিসর্গ। সেসময় ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার, জানিয়েছে মৌসম ভবন।

এর প্রভাব পড়বে মুম্বাইসহ মহারাষ্ট্রের উপকূলবর্তী এলাকাগুলিতে। এছাড়া গুজরাটসহ অন্যান্য প্রতিবেশী রাজ্যগুলিতেও প্রভাব ফেলবে ঘূর্ণিঝড় নিসর্গ। এর জেরে সকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছে মুম্বাইসহ বিভিন্ন জায়গায়। যদিও দিন বাড়ার সঙ্গে ভারী বৃষ্টি শুরু হবে বলে পূর্বাভাস জারি করেছে মৌসম ভবন।

ক্রমশ শক্তিশালি হচ্ছে এই ঘূর্ণিঝড়। সকালে প্রতি ঘণ্টায় হাওয়ার গতিবেগ ছিল ৮৫ থেকে ৯৫ কিলোমিটার। ঘণ্টাখানেকের মধ্যে হাওয়ার গতি বেড়ে হয়েছে ৯০ থেকে ১০০ কিলোমিটার। তা ১১০ পর্যন্ত বাড়বে বলে পূর্বাভাস রয়েছে।

ইতোমধ্যে মুম্বাইতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। মুম্বাইতে প্রস্তুত রয়েছে ৯টি জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর দল। বাড়তি সতর্কতায় মুম্বাই হয়ে যাওয়া ট্রেনগুলি ইতোমধ্যে ঘুরিয়ে দিয়েছে রেল। সমুদ্র থেকে ওএনজিসিসহ সমস্ত জাহাজ সরিয়ে নেওয়া হয়েছে তীরে। আগামী দুদিন মুম্বাইবাসীকে ঘর থেকে না বেরনোর আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

পিডিএসও/হেলাল