ঘূর্ণিঝড় নিসর্গ : মহারাষ্ট্রে জারি হাই অ্যালার্ট

প্রকাশ : ০২ জুন ২০২০, ১১:২৯ | আপডেট : ০২ জুন ২০২০, ১৫:১৯

কলকাতা প্রতিনিধি
বুধবারের মধ্যেই মহারাষ্ট্রে আঁচড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় নিসর্গ

বুধবারের মধ্যেই মহারাষ্ট্রে আঁচড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় নিসর্গ। ইতোমধ্যেই মহারাষ্ট্র এবং পাশ্ববর্তী এলাকায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। 

আবহাওয়া দফতর জানিয়েছে, প্রায় ৯০ থেকে ১০০ কিমি প্রতি ঘণ্টায় আঁচড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় নিসর্গ। যদিও এই ঘূর্ণিঝডড়ের গতিবেগে সেরকম কোনো ক্ষয়ক্ষতির আশঙ্কা নেই, তবু আগে থেকেই সমস্ত ধরনের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানানো হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর এই বিষয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মহারাষ্ট্র কিভাবে আপাতকালীন প্রস্তুতি নিচ্ছে, সেই বিষয়ে আলোচনা করেছেন।

খবর, এনডিআরএফের তিনটি দলকে মুম্বাই, দুটি দলকে পালগড়, একটি করে দল থানে, রত্নাগিরী, সিন্ধুদুর্গে মোতায়ন করা হয়েছে। মহারাষ্ট্র এবং গুজরাটে যে পরিবারগুলি উপকূলবর্তী এলাকায় বসবাস করে, তাদের খুব তাড়াতাড়ি অন্যত্র সরানোর ব্যবস্থা করা হচ্ছে বলে জানানো হয়েছে। অন্যদিকে মহারাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত বহু ব্যক্তি হাসপাতালে ভর্তি রয়েছে, তাদের চিকিৎসায় যাতে কোনো ব্যাঘাত না ঘটে, সেজন্য ইলেকট্রিসিটি সাপ্লাই এবং জলের সাপ্লায়ের ব্যবস্থা নিয়ে আগে থেকেই প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে বলেও জানিয়েছে সে রাজ্যের সরকার।

ইন্ডিয়ান মেটেরোলজিকাল ডিপার্টমেন্ট জানিয়েছে, আরব সাগরে হালকা প্রেসার তৈরির কারণে প্রথমে হালকা বৃষ্টি, পরে তা আগামী ৩৬ ঘণ্টায় ঘূর্ণিঝড়ে সৃষ্টি হবে। এই ঘূর্ণিঝড় মহারাষ্ট্রের উত্তর এবং জুনের ৩ তারিখ সন্ধ্যা বেলা গুজরাটের দক্ষিণে আঁচড়ে পড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

পিডিএসও/হেলাল