বিশ্বে ৬০ লাখের বেশি মানুষ করোনা আক্রান্ত

প্রকাশ : ৩১ মে ২০২০, ১২:০৭

অনলাইন ডেস্ক

বিশ্বজুড়ে করোনাভাইরাসে ৬০ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে। এর দুই তৃতীয়াংশই যুক্তরাষ্ট্র ও ইউরোপের। বার্তা সংস্থা এএফপি’র হিসাব থেকে এ তথ্য জানা গেছে।

বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছে মোট ৬০ লাখ ৮৬৭ জন এবং মারা গেছে ৩ লাখ ৬৬ লাখ ৮৪৮ জন। এর মধ্যে ইউরোপ করোনা ভাইরাসে পর্যুদস্ত হয়েছে সবচেয়ে বেশি। ইউরোপে মোট আক্রান্তের সংখ্যা ২১ লাখ ৩৫ হাজার ১৭০ জন এবং মারা গেছে ১ লাখ ৭৭ হাজার ৫৯৫ জন।

বিশ্বে করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে ১৭ লাখ ৬০ হাজার ৭৪০ জন কোভিড- ১৯ রোগী শনাক্ত হয়েছে এবং মারা গেছে ১ লাখ ৩ হাজার ৪৭২ জন।

কিন্তু বর্তমানে ল্যাটিন আমেরিকায় ভাইরাসটি দ্রুত ছড়াচ্ছে। গত ২৪ ঘন্টায় এ অঞ্চলে ৪৫ হাজার নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ৯ লাখ ৪৪ হাজার ৬৯৫ জন এবং মারা গেছে ৪৯ হাজার ২৩০ জন।

আশার কথা হচ্ছে করোনা সংক্রমণে মৃত্যুর তুলনায় আক্রান্ত রোগী সুস্থ হয়ে বাড়ি ফেরার সংখ্যা দিন দিন বাড়তে শুরু করেছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের ওয়েবসাইটের তথ্যানুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ৬০ লাখ। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩ লাখ ৬৬ হাজার ৮০৯ জন মানুষের। তবে আশার কথা হচ্ছে, এরই মধ্যে চিকিৎসা নিয়ে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ২৬ লাখ ৫৯ হাজার ২৫০ জন।

জরিপ সংস্থার তথ্য মতে, চীনে নতুন করে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। ইতালি, স্পেন, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যে মৃত্যুর সংখ্যা কমেছে। দেশগুলোতে দিন দিন বাড়ছে সুস্থতার সংখ্যা। এছাড়া আমেরিকাতে মৃত্যুর সংখ্যার পাশাপাশি সুস্থতার সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে।

পিডিএসও/তাজ