বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অর্থায়ন বন্ধের সিদ্ধান্ত ট্রাম্পের

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২০, ১১:০৫

অনলাইন ডেস্ক

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) তহবিল দেওয়া বন্ধ রাখতে তার প্রশাসনকে নির্দেশ দিয়েছ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনাভাইরাস মোকাবেলায় ডব্লিউএইচও তার ‘প্রাথমিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে’ বলে অভিযোগ করেছেন তিনি। 

বিবিসির খবরে বলা হয়, জাতিসংঘের এই সংস্থাটির বিরুদ্ধে অব্যবস্থাপনার অভিযোগ তোলার পাশাপাশি ট্রাম্প বলেছেন, চীনে করোনাভাইরাস প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর সংস্থাটি ভাইরাস ছড়িয়ে পড়ার তথ্য ‘গোপন করেছিল’। এই বিশ্ব সংস্থাকে জবাবদিহিতায় আনারও দাবি জানিয়েছেন ট্রাম্প।

তবে করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবেলায় তার ভূমিকার জন্য ট্রাম্প নিজ দেশেই সমালোচিত হচ্ছেন। 

মঙ্গলবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘করোনাভাইরাস ছড়িয়ে পড়ার তথ্য গোপন করা ও গুরুতর অব্যবস্থাপনার ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‍ভূমিকা নির্ধারণ করতে একটি পর্যালোচনা চলছে আর এ সময় তহবিল বন্ধ রাখতে প্রশাসনকে নির্দেশ দিয়েছি আমি।

ট্রাম্পের মন্তব্যের প্রতিক্রিয়ায় জাতিসংঘ মহাসচিব আন্তনিও গুতেরেস বলেছেন, এখন ডব্লিউএইচও-র তহবিল কাটার সময় নয়। 

যুক্তরাষ্ট্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৃহত্তম একক দাতা দেশ। গত বছর সংস্থাটিকে ৪০ কোটি ডলার দিয়েছিল তারা, যা ডব্লিউএইচওর মোট বাজেটের ১৫ শতাংশের একটু কম।

করোনাভাইরাস মহামারিতে সবচেয়ে আক্রান্ত দেশ এখন যুক্তরাষ্ট্র। বুধবার সকাল নাগাদ জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ৬ লাখ নয় হাজার ২৪০ জন ও মৃতের সংখ্যা ২৬ হাজার ছাড়িয়েছে।

পিডিএসও/তাজ