করোনায় মৃত্যু ১ লাখ ২৬ হাজার ছাড়াল

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২০, ০৯:২৪

অনলাইন ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বজুড়ে প্রতিদিনই মৃতের সংখ্যা বাড়ছে। এমন অবস্থায় গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে ৬ হাজার ৯৮১ জন করোনায় মারা গেছে। সবমিলিয়ে বিশ্বজুড়ে করোনায় এখন পর্যন্ত এক লাখ ২৬ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা প্রায় ২০ লাখ ছুঁয়েছে। তবে সুস্থ হয়ে উঠেছে ৪ লাখ ৭৮ হাজারের বেশি মানুষ।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে; যা একদিনে সর্বোচ্চ রেকর্ড। বিশ্বের আর কোনও দেশে একদিনে এত লোক করোনায় মারা যায়নি। সবশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে দুই হাজার ৪০৭ জনের মৃত্যু হয়েছে। এর ফলে মৃত্যুর সংখ্যার দিক দিয়ে শীর্ষে থাকা দেশটিতে সবমিলিয়ে ২৬ হাজার ৪৭ জন করোনাভাইরাসে প্রাণ হারালেন। দেশটিতে আক্রান্ত হয়েছে ছয় লাখ সাড়ে ১৩ হাজারের বেশি মানুষ। তবে সুস্থ হয়ে উঠেছে প্রায় ৩৯ হাজার মানুষ।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে যুক্তরাজ্যে। দেশটিতে ৭৭৮ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। এর ফলে যুক্তরাজ্যে করোনায় আক্রান্ত হয়ে ১২ হাজার ১০৭ জনের মৃত্যু হলো। দেশটিতে আক্রান্তের সংখ্যা সাড়ে ৯৩ হাজার ছাড়িয়েছে।

যুক্তরাজ্যের পর ইউরোপে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু দেখেছে ফ্রান্স। সেখানে নতুন করে ৭৬২ জনের মৃত্যু হয়েছে। এমন এক সময় দেশটিতে এতসংখ্যক মানুষের মৃত্যু হলো যখন দেশটি লকডাউন আরও এক মাস বাড়ানোর ঘোষণা দিয়েছে। ফ্রান্সে করোনায় এখন পর্যন্ত ১৫ হাজার ৭২৯ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে এক লাখ ৪৩ হাজারের বেশি মানুষ। তবে সুস্থ হয়ে উঠেছে ২৮ হাজার ৮০৫ জন।

এদিকে করোনায় ইউরোপের সর্বোচ্চ এবং বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ প্রাণহানি ঘটা ইতালিতে গত ২৪ ঘণ্টায় ৬০২ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে লকডাউন কিছুটা শিথিল হওয়ার পর আবার মৃত্যুর মিছিল কিছুটা বৃদ্ধি পাওয়ার লক্ষণ দেখা গেলো। ইতালিতে এখন পর্যন্ত ২১ হাজার ৬৭ জন করোনায় মারা গেছে। সবমিলিয়ে দেশটিতে আক্রান্ত হয়েছে এক লাখ ৬২ হাজারের বেশি মানুষ। আর সুস্থ হয়েছে ৩৭ হাজারের বেশি মানুষ।

লকডাউন শিথিল করা ইউরোপের আরেক দেশ স্পেনেও মৃত্যুর মিছিল অব্যাহত রয়েছে।  সেখানে গত ২৪ ঘণ্টায় ৪৯৯ জনের মৃত্যু হয়েছে। করোনায় ইউরোপের দ্বিতীয় সর্বোচ্চ এবং বিশ্বের সর্বোচ্চ প্রাণহানি ঘটা দেশটিতে এখন পর্যন্ত ১৮ হাজার ২৫৫ জন মারা গেছে। আর আক্রান্ত হয়েছে এক লাখ ৭৪ হাজার। তবে সুস্থ হয়েছে ৬৭ হাজার ৫০০ জন।

অন্যদিকে  এশীয় অঞ্চলের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইরানে। তবে গত কয়েক সপ্তাহ ধরে দেশটিতে ধারাবাহিকভাবে মৃত্যুর সংখ্যা কমেছে। সবশেষ গত ২৪ ঘণ্টায় সেখানে ৯৮ জনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে দেশটিতে চার হাজার ৬৮৩ জনের মৃত্যু হয়েছে।

পিডিএসও/তাজ