মঙ্গলবার জাতির উদ্দেশে মোদির ভাষণ

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২০, ১৭:৩৩

পার্থ মুখোপাধ্যায়

ভারতে ২১ দিনের লকডাউনের মেয়াদ শেষের দিন মঙ্গলবারই ফের জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সকাল ১০টায় সেই ভাষণেই সারাদেশে লকডাউন বাড়ানোর ঘোষণা হতে পারে বলে মনে করা হচ্ছে।

মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের পর ইতোমধ্যেই কয়েকটি রাজ্য নিজেদের মতো লকডাউন বাড়ানোরও সিদ্ধান্ত নিয়ে নিয়েছে। মোদিও জানিয়েছিলেন, অধিকাংশ রাজ্যের মুখ্যমন্ত্রীই লকডাউন বাড়াতে সম্মত হয়েছেন। তার সেই বক্তব্যেই কার্যত লকডাউন বাড়ানোর ইঙ্গিত ছিল।

মঙ্গলবারের ভাষণেই সেই ঘোষণা প্রধানমন্ত্রী করতে পারেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এরসঙ্গেই অর্থনীতিকে চাঙ্গা করার জন্য বেশকিছু নীতিও ঘোষণা করতে পারেন মোদি। তেলঙ্গানা, মহারাষ্ট্র, পাঞ্জাব ও ওড়িশা ইতোমধ্যেই লকডাউনের মেয়াদ বৃদ্ধি করেছে। ওই তিন রাজ্যে মৃতের সংখ্যাও বেড়ে চলেছে।

জানা গেছে, করোনা পরিস্থিতি ও লকডাউনের কথা মাথায় রেখে গোটা দেশকে ৩টি জোনে ভাগ করতে চাইছে সরকার। যেখানে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত সেটিকে রেড জোন হিসেবে ঘোষণা করা হবে। এলাকাটিকে কার্যত সিল করে দেওয়া হবে। যেখানে করোনা রোগী দেখা গেছে অথচ রোগী বাড়ছে না, সেটিকে অরেঞ্জ জোন হিসেবে ঘোষণা করা হবে এবং যেখানে করোনা রোগীর দেখা মেলেনি, সেটিকে গ্রিন জোন হিসেবে ঘোষণা করা হবে। খবর, শিল্প, নির্মাণ কাজ এবং কৃষিক্ষেত্রগুলিতে পর্যাক্রমে কাজ শুরুর অনুমতি দেওয়ার সম্ভাবনা রয়েছে প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশে ভাষণের পর।

এদিকে সন্তান জন্মের পরই করোনায় আক্রান্ত মা, আর তারপরই বন্ধ করে দেওয়া হয়েছে কলকাতা মেডিক্যাল কলেজের ইডেন বিল্ডিং।

উল্লেখ্য, করোনার সংক্রমণের জেরে এর আগেই বন্ধ করে দেওয়া হয়েছে রাজ্যের আরও দুটি হাসপাতাল, হাওড়া জেলা হাসপাতাল ও চিনারপার্ক সংলগ্ন বেসরকারি চার্নক হাসপাতাল। এবার বিপর্যয়ের মুখে কলকাতা মেডিক্যাল কলেজের ইডেন বিল্ডিং।

পিডিএসও/হেলাল