অবশেষে ট্রাম্পের অনুরোধে সাড়া ভারতের

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২০, ১৩:০০

পার্থ মুখোপাধ্যায়

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুরোধে ভারত থেকে আমেরিকায় হাইড্রোক্সিক্লোরোকুইন রফতানিতে সিলমোহর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

করোনা লড়াইয়ে প্রধান অস্ত্র হাইড্রোক্সিক্লোরোকুইন। ট্রাম্প করোনার চিকিৎসায় ব্যবহৃত ম্যালেরিয়ার প্রতিষেধক হাইড্রোক্সিক্লোরোকুইনের রফতানির উপর থেকে সব বিধিনিষেধ সরিয়ে নেওয়ার অনুরোধ জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রীকে। ওষুধ রফতানিতে ভারতের কাছ থেকে দ্রুত প্রতিক্রিয়া না মেলায় সুর চড়িয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

ডোনাল্ড ট্রাম্প ইঙ্গিত দিয়েছিলেন, যদি ভারত এই ওষুধ রফতানি না করে তাহলে ছেড়ে কথা বলবে না আমেরিকা। কিন্তু আমেরিকার কাছে বন্ধুত্বের হাত বাড়িয়ে এই কঠিন সময়ে পাশে থাকার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি।

উল্লেখ্য, করোনাভাইরাস প্যানেডেমিক দেশে ছড়িয়ে পড়ার পরই বেশ কিছু ওষুধের রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু আন্তর্জাতিক চাপের মুখে সেই নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া হয়েছে। ২৪টি ওষুধের ওপর থেকে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, সোমবার সন্ধ্যা ৬টা থেকে মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত অর্থাৎ গত ১৫ ঘণ্টায় নতুন আক্রান্ত হয়েছেন ১৪০ জন। ফলে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪৪২১। ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫ জনের মৃত্যু হয়। ফলে এই মুহূর্তে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১১৪। সুস্থ হয়েছেন ৩২৫ জন। অন্যান্য রাজ্যে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়লেও, ত্রিপুরায় এর আঁচ পড়েনি এত দিন। কিন্তু এবার উত্তর-পূর্বের রাজ্য ত্রিপুরাও আক্রান্তের তালিকায়।

পিডিএসও/হেলাল

সর্বাধিক পঠিত