পার্থ মুখোপাধ্যায়

  ০৬ এপ্রিল, ২০২০

ভারতে মৃত্যু ১০৯, আক্রান্ত ৪ হাজার

ভারতে করোনায় মৃতের সংখ্যা ১০০ ছাড়ালো। সোমবার আক্রান্তের সংখ্যা ৪০০০ ছাড়িয়েছে। ২৪ ঘণ্টায় একদিনে সর্বাধিক করোনা মৃত্যুর সাক্ষী হয়েছে দেশ।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১০৯। দেশে বর্তমানে করোনায় আক্রান্ত মোট ৩,৬৬৬ জন। ২৯১ জন ইতোমধ্যে সেরে উঠেছে। ২৪ ঘণ্টায় সর্বাধিক ২৭ জনের মৃত্যু হয়েছে দেশে। দেশে সর্বাধিক করোনা আক্রান্তের সংখ্যা মহারাষ্ট্রে। সেখানে ৬৯০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সেখানে ১৩ জনের মৃত্যু হয়েছে। তারপরেই রয়েছে তামিলনাড়ু ও দিল্লি। তামিলনাড়ুতে ৫৭১ জন করোনায় আক্রান্ত আর দিল্লিতে আক্রান্ত ৫০৩ জন।

এ দিনও ফের মন্ত্রকের তরফে নির্দেশিকায় মানুষকে লকডাউন মেনে চলার কথা বলা হয়েছে। খুব প্রয়োজন ছাড়া যাতে কেউ রাস্তায় না-বেরোন, সেই অনুরোধ করা হয়েছে।

এদিকে অবশেষে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেলেন বেবি ডল খ্যাত গায়িকা কণিকা কাপুর। করোনায় আক্রান্ত হয়ে লখনউয়ের সঞ্জয় গান্ধী পোস্টগ্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে ভর্তি ছিলেন। সোমবার তাকে পরীক্ষা করে ছেড়ে দেওয়া হয়েছে। ষষ্ঠবার পরীক্ষার পর করোনা নেগেটিভ আসার পরই তাকে হাসপাতাল থেকে ছাড়ার সিদ্ধান্ত নেয় চিকিত্‍সকরা। পঞ্চমবার পর্যন্ত পজিটিভ আসায় তিনি হাসপাতালেই চিকিত্‍সাধীন ছিলেন।

অন্যদিকে বাজারের ব্যাগ, পুরোনো গামছা ও শাড়ির টুকরো দিয়ে মাস্ক তৈরি করল যাদবপুর বিশ্ববিদ্যালয়। লক্ষ্য সহজলভ্য মাস্ক তৈরি করে আরও বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে দেওয়া। যাদবপুরের সেন্টার ফর অ্যাপ্রোপ্রিয়েট সোশ্যাল টেকনোলজিসের অধ্যাপক-গবেষকরা বাড়িতে সস্তায় মাস্ক বসেই তৈরির পরীক্ষা নিরিক্ষা চালিয়েছেন।বিশ্ববিদ্যালয় বন্ধ, তাই প্রতিষ্ঠানের তরফে এখনই সেই মাস্ক তৈরির ঝক্কি নেওয়া সম্ভব না হলেও পড়ুয়া গবেষক ও শিক্ষকদের একটি অংশ এতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লকডাউন,ভারত,করোনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close