reporterঅনলাইন ডেস্ক
  ০৩ এপ্রিল, ২০২০

১০ লাখের বেশি আক্রান্ত

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ৫০ হাজার ছাড়াল

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস বিশ্বজুড়ে অর্ধলক্ষ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী সারাবিশ্বে ৫৩২১৬ জন মানুষের মৃত্যু হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বিশ্বের মোট ১০ লাখ ১৫ হাজার ৮৫০ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ২ লাখ ১০ হাজার মানুষ।সবচেয়ে বেশি সংখ্যক আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে, সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে।

প্রায় তিনমাস আগে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে উত্থান ঘটে ভাইরাসটির। ইতোমধ্যে বিশ্বের ২ শতাধিক (২০৪টি) দেশের ১০ লাখের বেশি মানুষ এই রোগে আক্রান্ত হয়েছেন।

করোনাভাইরাসে এক লাখ মানুষ আক্রান্ত হতে প্রায় দেড় মাস সময় নেয়। সেটি ১০ লাখে রুপান্তরিত হতে সময় লাগলো আরো দেড় মাসের মত। গত প্রায় এক সপ্তাহের ব্যবধানে বিশ্বব্যাপী ভাইরাস আক্রান্তের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে।

এর মধ্যে এক চতুর্থাংশ আক্রান্তই শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে, আর আক্রান্তদের প্রায় অর্ধেক ইউরোপে।

এদিকে বৃহস্পতিবার গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে মারা গিয়েছেন ১,১৬৯ জন। এখন পর্যন্ত যে কোনো দেশে একদিনে মারা যাওয়া মানুষের সংখ্যার হিসেবে এটিই সর্বোচ্চ। এ নিয়ে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত প্রায় ৬,০৭০ জন মারা গেলেন। আর আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৪ হাজার ৮৭৭ জন।

বৃহস্পতিবার গত ২৪ ঘন্টায় স্পেনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৬১ জন। দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ১২ হাজার ৬৫ জনে।

মৃত্যুর সংখ্যার হিসেবে ইতালির পরে বিশ্বের সবচেয়ে বেশি আক্রান্ত দেশ স্পেনে এরই মধ্যে প্রায় ৯ লাখ মানুষ কর্মহীন হয়েছে।

ইউরোপের আরেক দেশ জার্মানিতে মোট আক্রান্ত হয়েছেন ৮৪ হাজার ৭৮৯ জন এবং সর্বমোট মারা গেছেন ১১০৭ জন। এদের মধ্যে বৃহস্পতিবারই আক্রান্ত হয়েছেন প্রায় ৭ হাজার মানুষ, ৬৮১৩ জন। আর ওইদিন মারা গেছেন আরও ১৭৬ জন।

এছাড়া ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন ৫ হাজার ৩৮৭ জন এবং আক্রান্ত হয়েছেন ৫৯ হাজার ১০৫ জন। মধ্যপ্রাচ্যের দেশ ইরানে আক্রান্ত হয়েছেন মোট ৫০ হাজার ৪৬৪ জন এবং মোট মৃত্যু ৩১৬০ জন।

এছাড়া যুক্তরাজ্যে মোট আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ৭১৮ জন এবং মোট ২ হাজার ৯১২ জনের মৃত্যু হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
করোনাভাইরাস,করোনায় মৃত্যু,সারাবিশ্ব,মহামারি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close