আবু বক্কর ছিদ্দিক পাভেল, কুয়েত থেকে

  ০৩ এপ্রিল, ২০২০

কুয়েতে অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা

করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে কুয়েত সরকার অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। স্থানীয় ইংরেজি দৈনিক পত্রিকা আরব টাইমস এক সংস্করণে প্রকাশ করে দেশটিতে বর্তমানে বিভিন্ন দেশের দুই লাখ অবৈধ অভিবাসী রয়েছে।

১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত এই সময়ের মধ্যে কুয়েত অবৈধ অভিবাসীরা কোনো প্রকার জেল জরিমানা প্রদান করা ছাড়া দেশে যাওয়ার সুযোগ পাবে। বাংলাদেশি অবৈধ অভিবাসীদের জন্য আগামী ১৬ এপ্রিল হতে ২০ এপ্রিল এর মধ্যে নির্দিষ্ট সময়ে যোগাযোগ করতে বলা হয়েছে।

যে সকল অবৈধ অভিবাসীরা সাধারণ ক্ষমার সময়ে কুয়েত ত্যাগ করবেন তারা নতুন ভিসা নিয়ে পুনরায় কুয়েতে প্রবেশ করতে পারবেন। এর মধ্যে কারো নামে যদি কুয়েত ত্যাগের নিষেধাজ্ঞা থাকে অথবা ফৌজদারি মামলা থাকে তারা এই সুবিধা গ্রহণ করতে পারবে না বা সাধারণ ক্ষমার আওতায় আসবে না।

কোভিড-১৯ বর্তমান পরিস্থিতি বিবেচনা করে কুয়েত সরকার ফরওয়ানিয়া একালায় ব্লক ১ এর দুইটি স্কুলে এই কার্যক্রম ও সেবা প্রদান করা হবে।

পুরুষদের জন্য প্রাথমিক বিদ্যালয় (বালক) ব্লক-১ রোড নাম্বার-১২২। মহিলাদের জন্য ফরওয়ানিয়া প্রাথমিক বিদ্যালয় (মেয়ে) ব্লক -১, রোড নাম্বার- ৭৬। সকাল ৮টা থেকে শুরু হয়ে দুপুর ২টা পর্যন্ত সপ্তাহে ৭ দিন খোলা থাকবে।

যে সকল প্রয়োজনীয় কাগজপত্র লাগবে মূল পাসপোর্ট যদি থাকে অথবা পাসপোর্ট ফটোকপি, ৩ কপি পাসপোর্ট সাইজ ছবি ব্যাকগ্রাউন্ড নীল অথবা কুয়েতের সিভিল আইডি অথবা সিভিল আইডির ফটোকপি যদি না থাকে বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র বা ফটোকপি থাকলেও চলবে।

কোনো ধরনের কাগজপত্রের জন্য এম্বাসিতে যাওয়ার প্রয়োজন নেই সরাসরি নির্দিষ্ট সময়ে নিদিষ্ট স্থানে যোগাযোগ করতে হবে। অবৈধ অভিবাসীদের বিমান টিকেট যাবতীয় খরচ কুয়েত সরকার বহন করবে। কার্যক্রম শেষ হতে যতদিন সময় লাগে ততদিন তাদের নির্ধারিত স্থানে থাকতে হবে। সে ক্ষেত্রে থাকা ও খাওয়া কুয়েত সরকার বহন করবে। তাই যাওয়ার সময় প্রয়োজনীয় কাগজপত্র ও কাপড় প্রয়োজনীয় জিনিস সঙ্গে করে একবারে নিয়ে যেতে হবে।

এর আগে কুয়েত সরকার ২০১৮ সালে অবৈধভাবে বসবাসরত অভিবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা দিয়েছিল।

বিভিন্ন দেশের নাগরিকদের নিন্মে উল্লেখিত সময়ে প্রয়োজনীয় কাগজপত্রসহ যোগাযোগ করতে ও বলা হয়েছে :

ফিলিপিনোস : ১ থেকে ৫ এপ্রিল,মিশরীয় : ৬ থেকে ১০ এপ্রিল, ভারতীয় : ১১ থেকে ১৫ এপ্রিল, বাংলাদেশি : ১৬ থেকে ২০ এপ্রিল, শ্রীলঙ্কান : ২১শে থেকে ২৫ এপ্রিল, অন্যান্য জাতীয়তা : ২৬ থেকে ৩০ এপ্রিল।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কুয়েত সরকার,অবৈধ অভিবাসী,সাধারণ ক্ষমা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close