করোনায় মৃত্যু ৭, আক্রান্ত ২৪

দিল্লির নিজামুদ্দিন মসজিদ বন্ধ ঘোষণা

প্রকাশ : ৩১ মার্চ ২০২০, ১৩:২৯

পার্থ মুখোপাধ্যায়

দিল্লির নিজামুদ্দিনের একটি মসজিদে তাবলিগ জামাতে যোগ দেওয়ার পর ফিরে গিয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সাতজন মারা গেছে এবং আক্রান্তের লক্ষণ থাকায় আরও ২০০ জনকে পরীক্ষা করা হয়েছে।

মঙ্গলবার সকালে তাবলিগ জামাতের সাদপন্থীদের হেড-কোয়ার্টার হিসেবে পরিচিত সেই মসজিদ বন্ধ করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে সাড়ে আটশ মানুষকে সেখান থেকে বাসে করে বিভিন্ন স্থানে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। দিল্লির পশ্চিম নিজামুদ্দিনে তবলিগ-ই-জামাতের মসজিদ থেকে কমপক্ষে ৮৫০ জনকে অন্য একটি জায়গায় কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে বলে খবর।

ইতোমধ্যেই কম করে ২০০ জনের শরীরের নমুনা সংগ্রহ করে করোনা সংক্রমণ হয়েছে কিনা—তার জন্যে পরীক্ষা করতে পাঠানো হয়েছে। ২৪ জনের শরীরে ওই সংক্রমণ হয়েছে বলে প্রমাণও মিলেছে। সংক্রমিতদের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে দিল্লি সরকার।

এদিকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল পুলিশকে নির্দেশ দিয়েছেন, হাজার মানুষের জীবন ঝুঁকির মধ্যে ফেলার কারণে ওই মসজিদ কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলার ব্যাপারে।বিশাল ওই মসজিদে গত ৯ ও ১০ মার্চ তাবলিগ জামাতের উদ্যোগে ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে হাজার হাজার ভারতীয় এবং শত শত বিদেশি যোগ দিতে গিয়েছিলেন। সেখান থেকে ফিরে গিয়ে ছয়জন মারা গেছে তেলাঙ্গানায়। অন্যদিকে শ্রীনগরে মারা গেছে একজন। ওই মসজিদ থেকে ফেরার পর করোনায় আক্রান্ত হিসেবে ১০ জন শনাক্ত হয়েছে আন্দামান এবং নিকোবার দ্বীপে।

ওই মসজিদে অনুষ্ঠানে যোগ দিতে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, নেপাল, মিয়ানমার, কিরগিজস্তান, সৌদি আরব, আফগানিস্তান, আলজেরিয়া, জেবুতি, শ্রীলঙ্কা, বাংলাদেশ, ইংল্যান্ড, ফিজি, ফ্রান্স ও কুয়েত থেকে তাবলিগের সদস্যরা এসেছিলেন। ওই মসজিদে যারা যারা এসেছেন, তাদের সবাইকে চিহ্নিত করার চেষ্টা চলছে। করোনা পরিস্থিতি সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে জানানো হচ্ছে।

পিডিএসও/হেলাল