ভারতে লকডাউন অমান্য করলে জেল-জরিমানা

প্রকাশ : ২৫ মার্চ ২০২০, ১৪:৫৫

পার্থ মুখোপাধ্যায়

লকডাউন না মেনে অযথা রাস্তায় বের হলে আইনভঙ্গকারীদের জরিমানা করা হবে। শুধু জরিমানা দিয়েই মিলবে না রেহাই, হতে পারে জেলও। এনডিএমএ অ্যাক্ট আইন অনুসারে লকডাউন না মেনে রাস্তায় বেরোনোর জন্যে দু’বছরের কারাদণ্ড এবং জরিমানা বা দুটোই হতে পারে। এক্ষেত্রে ১৪৪ ধারা প্রয়োগ করা হবে যাতে ৬ মাসের জেল এবং জরিমানা বরাদ্দ রয়েছে।

ভারতজুড়ে লকডাউনের জন্যে জারি করা নির্দেশিকাতে কেন্দ্রীয় সরকার বলেছে, যারা এই নিয়ন্ত্রণ ব্যবস্থা লঙ্ঘন করবেন তাদের দুর্যোগ মোকাবিলা আইনের ৫১ থেকে ৬০ ধারায় এবং ভারতীয় দণ্ডবিধির ১৪৪ অনুচ্ছেদ অনুযায়ী কঠোর শাস্তি দেওয়া হবে। বস্তুত, করোনা-বিপর্যয়ে মারণ ভাইরাসের সংক্রমণ রুখতে বিভিন্ন রাজ্যের মানুষদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে তৎপর হচ্ছে কেন্দ্র।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করতে এবার আসরে নামছে বিপর্যয় মোকাবিলা দফতর, কার্যকর ব্যবস্থা গ্রহণের প্রয়োজনীয়তা বিবেচনা করে পদক্ষেপ করবে তারা। যারা লকডাউন না মেনে রাস্তায় বের হবেন, তাদের বিরুদ্ধে যাতে কড়া আইনি ব্যবস্থা নেওয়া হয় সে জন্যে রাজ্য সরকারগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

জানা গেছে, রাজ্যগুলির মুখ্য সরকারি অফিসারদের সঙ্গে মন্ত্রিপরিষদ সচিব এবং অধ্যক্ষ সচিব, পুলিশ প্রধানসহ দিল্লির উচ্চপদস্থ আধিকারিকরা এক বৈঠক করেছেন। ওই বৈঠকে রাজ্যগুলিকে বলা হয়েছে, লকডাউন মেনে চলার বিষয়ে কেন্দ্রের নির্দেশ অনুসরণ করতে হবে তাদের। বিভিন্ন রাজ্যেও যেহেতু এখন এনডিএমএ অ্যাক্ট প্রয়োগ করা হবে, তাই ওই আইনের অধীনে কঠোর পদক্ষেপ করা হবে।

পিডিএসও/হেলাল