ভুবনেশ্বরে মমতা-অমিত বৈঠক

দিল্লিতে ১৪৪ ধারা শিথিল

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১১:১৪ | আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১২:০২

পার্থ মুখোপাধ্যায়

দিল্লিতে পরিস্থিতি কতটা নিয়ন্ত্রণে আনা গেছে, তা পর্যালোচনা করার জন্য সাময়িকভাবে ১৪৪ ধারা শিথিলের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। শুক্রবার ১০ ঘণ্টার জন্য নিষেধাজ্ঞা শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোম ও মঙ্গলবার টানা সংঘর্ষের পরে বুধবার থেকে উত্তর-পূর্ব দিল্লি জুড়ে পুলিশ, র‌্যাফ, আধাসেনার টহলদারি শুরু হয়েছে। জাফরাবাদ, মৌজপুর, গোকুলপুরীর অনেক এলাকা আগের তুলনায় অনেকটাই শান্ত বলে দাবি পুলিশের। ১৪৪ ধারার নিষেধাজ্ঞা শিথিল করে স্বরাষ্ট্র মন্ত্রক দেখতে চায়, পরিস্থিতি সত্যিই শান্ত হয়েছে কি না। শুক্রবার ভোর ৪টা থেকে সকাল ১০টা আর তারপর বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত দু’দফায় এই ১৪৪ ধারা শিথিল করা হয়েছে।

এদিকে দিল্লি পুলিশের আইবি অফিসার অঙ্কিত শর্মা খুনে আপের কাউন্সিলর তাহির হুসেনের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে। নানা সূত্র থেকে অভিযোগ শোনা যাচ্ছিল, আম আদমি পার্টি কাউন্সিলর তাহিরের সঙ্গী-সাথীরাই খুন ও হিংসায় মদদ দিয়েছে। এরপরই আম আদমি পার্টি নেতা তাহির হুসেনকে দল থেকে সাসপেন্ড করা হয়েছে বলে সূত্রের খবর। তার বিরুদ্ধে আইবি আধিকারিক অঙ্কিত শর্মাকে খুন ও অগ্নিসংযোগের মামলা রুজু করা হয়েছে।

জানা গিয়েছে, তাহির হুসেনের বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত প্রমাণ এবং তিনি ক্লিনচিট না পাওয়া পর্যন্ত সাসপেন্ড থাকবেন আম আদমি পার্টির সদস্যপদ থেকে। তাহির হুসেন এবং অন্যান্য অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে খুন, অগ্নিসংযোগ এবং সংঘর্ষের অভিযোগ দায়ের করা হয়েছে বৃহস্পতিবার সন্ধ্যায়। উত্তর পূর্ব দিল্লিতে নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে ছড়িয়ে পড়া হিংসার বলি হন আইবি কর্মী অঙ্কিত শর্মা। মঙ্গলবার জাফরাবাদে তার বাড়িসংলগ্ন একটি নর্দমায় আইবি কর্মী অঙ্কিত শর্মার দেহ উদ্ধার হয়। বাড়ি ফেরার সময় তার ওপর হামলা চালানোর অভিযোগ উঠে উত্তেজিত জনতার বিরুদ্ধে।

অঙ্কিত শর্মার দেহ উদ্ধারের পরেই তার বাবা তথা আইবি কর্মী রবীন্দ্র শর্মা অভিযোগ করেন, তাহির হুসেনের অনুগামীরাই ছেলেকে খুন করেছে। এর আগে হিংসায় জড়িয়ে পড়া তার দলের কোনও দাঙ্গাবাজকে যে রেয়াত করা হবে না, তা নিয়ে কড়া মনোভাব ব্যক্ত করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী, আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। তা যে নিছক কথার কথা নয়, কয়েক ঘণ্টার মধ্যে দলের কাউন্সিলর তাহের হুসেনকে আপ থেকে সাসপেন্ড করে বুঝিয়ে দিয়েছেন কেজরিওয়াল।

আপের অফিশিয়াল ট্যুইটার হ্যান্ডেল থেকে হিন্দিতে ট্যুইট করে জানানো হয়, দিল্লির হিংসার অভিযুক্ত কাউন্সিলর তাহির হুসেনকে দল থেকে সাসপেন্ড করা হয়েছে। তার বিরুদ্ধে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এই সাসপেনশন বলবত্‍‌ থাকবে। 

অন্যদিকে উত্তরপূর্ব দিল্লির হিংসার ঘটনায় দিল্লি পুলিশের অপরাধ দমন শাখার অধীনে দুটি বিশেষ তদন্তকারী দল বা সিট্ গঠন করা হয়েছে। ঘটনার দ্রুত তদন্ত শেষ করে, রিপোর্ট পেশ করবে সিট। দুটি পৃথক সিটের নেতৃত্ব দেবেন যথাক্রমে ডিসিপি জয় তিরকে ও ডিসিপি রাজেশ দেও। এ ছাড়া প্রতিটি তদন্তকারী দলে থাকবেন চার জন করে অ্যাসিস্ট্যান্ট কমিশনার। দুটি সিটেরই তত্ত্বাবধানে থাকবেন অ্যাডিশনাল পুলিশ কমিশনার (ক্রাইম) বিকে সিং।

অন্যদিকে দিল্লির হিংসায় এখনও পর্যন্ত ৩৮ জনের মৃত্যু হয়েছে। আহত প্রায় ২০০ জন দিল্লির বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।হিংসা কবলিত এলাকা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ক্ষতিপূরণের কথাও ঘোষণা করেছেন৷

পিডিএসও/হেলাল