পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ২৭ ফেব্রুয়ারি, ২০২০

সরকার রাজধর্ম পালন করুক, রাষ্ট্রপতিকে কংগ্রেস

ছবি : টুইটার থেকে সংগৃহীত

দিল্লির সংঘর্ষের ঘটনা জাতীয় লজ্জা,বর্ণনা করে অবিলম্বে হস্তক্ষেপের জন্যে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে স্মারকলিপি দিয়েছেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট সোনিয়া গান্ধী, মনমোহন সিং-সহ অন্যান্য শীর্ষ নেতারা। এক্ষেত্রে কেন্দ্রের বি জে পি এবং দিল্লির আম আদমি পার্টি সরকারকে ঘটনার জন্যে কাঠগড়ায় তুলেছে কংগ্রেস।

বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনে ডেপুটেশন শেষে সোনিয়া গান্ধী বলেছেন, দেশের নাগরিকের জীবন, স্বাধীনতা এবং সম্পত্তি রক্ষায় সুনিশ্চিত করতে আবেদন জানানো হয়েছে। হিংসা রুখতে ব্যর্থ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবি জানিয়েছেন তিনি। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন, চার দিন ধরে দিল্লির বুকে যে তাণ্ডব চলেছে, তা ভীষণ উদ্বেগের। ৩৪ জনের মৃত্যু হয়েছে, ২০০-র বেশি জখম। এই ঘটনা জাতীয় লজ্জা। তার কথায়, হিংসা মোকবিলায় কেন্দ্র সম্পূর্ণ ব্যর্থ।

তার আরও অভিযোগ, দিল্লির হিংসার ঘটনায় নীরব দর্শক কেন্দ্র ও দিল্লি সরকার।রাইসিনা হিলসে স্মারকলিপি জমা দেওয়ার পর সোনিয়া গান্ধী বলেছেন, দুটো কথা স্পষ্ট করে জানিয়েছেন রাষ্ট্রপতিকে। দেশের মানুষের নিরাপত্তা যেন সুনিশ্চিত থাকে। কারও যেন প্রাণ না যায়। আর দ্বিতীয়ত দিল্লিতে হিংসার ঘটনা রুখতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পুরোপুরি ব্যর্থ। তাকে স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে অবিলম্বে সরানো হোক। সোনিয়া রাষ্ট্রপতিকে বলেছেন, তিনি যেন সরকারকে বলেন রাজধর্ম পালন করতে। সোনিয়া গান্ধী ছাড়াও কংগ্রেসের প্রতিনিধি দলে ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ,প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম, রাজ্যসভায় বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ, প্রিয়ঙ্কা গান্ধী প্রমুখ।

এদিকে অভিনেত্রী স্বরা ভাস্করকে গ্রেফতার করা হোক, হ্যাশট্যাগ দিয়ে,অ্যারেস্ট স্বরা ভাস্কর বলে ট্যুইটারে ট্রেন্ড করতে শুরু করেছে। সম্প্রতি এক আলোচনা সভায় স্বরা ভাস্কর নাগরিকত্ব আইনের প্রতিবাদে সরব হন। শুধু তাই নয়, দিল্লির অশান্তির জন্য কে বা কারা দায়ি, তা নিয়ে নিজের মত প্রকাশ করেছেন স্বরা। দেশের শীর্ষ আদালতের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিতে দেখা গিয়েছে স্বরাকে।

তিনি বলেছেন, শীর্ষ আদালতকে কীভাবে বিশ্বাস করবেন, যেখান থেকে বাবরি মসজিদ ধ্বংসের ঘটনাকে কখনও বেআইনি বলে ব্যাখ্যা করা হয়, আবার সেখান থেকেই তাদের পুরস্কৃত করা হয়, যারা বাবরি ধ্বংসের জন্য দায়ী। এসবের পাশাপাশি কৌতুক শিল্পী কুণাল কামরার হয়েও গলা ফাটাতে দেখা গেছে স্বরা ভাস্করকে। অন্যদিকে,প্রাক্তন ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিং ও বীরেন্দ্র সেহবাগ এ বার এগিয়ে এসেছেন শান্তির আবেদন জানিয়ে। যুবরাজ টুইটে লিখেছেন, দিল্লিতে এ সব কী হচ্ছে, হৃদয় বিদারক। সবাইকে অনুরোধ করছেন শান্তি বজায় রাখতে। আশা করছেন, প্রশাসন সঠিক ব্যবস্থা নেবে এই পরিস্থিতিকে নিয়ন্ত্রণে আনতে। এর সঙ্গে তিনি হ্যাশট্যাগে লিখেছেন, দিল্লি জ্বলছে।

অন্যদিকে গোয়েন্দা বিভাগের কর্মী অঙ্কিত শর্মার মৃত্যুকে ঘিরে বিতর্কে জড়িয়েছেন আম আদমি পার্টির নেতা তাহির হুসেন। বুধবারই এক নর্দমার মধ্যে পাওয়া যায় অঙ্কিতের মৃতদেহ। জাফরাবাদে তার বাড়ির কাছেই মৃতদেহ পাওয়া গিয়েছে অঙ্কিতের। অভিযোগ,উত্তেজিত জনতা তাকে মারধর করে খুন করেছে। তার দেহ উদ্ধারের পর তার বাবা রবিন্দর শর্মা, যিনি নিজেও গোয়েন্দা বিভাগের কর্মী, তিনি অভিযোগ তোলেন তাহির হুসেনের সঙ্গীরাই হত্যা করেছে তার ছেলেকে। তিনি আরও অভিযোগ করেছেন, অঙ্কিতকে মারধর করার পর তাকে গুলিও করা হয়েছে। অঙ্কিতের প্রতিবেশীরা অভিযোগ করেছেন, তাহির হুসেনের পাঁচতলা বাড়ির ছাদ থেকে পাথর ও পেট্রোল বোমা ছোঁড়া হয়েছে। এই অভিযোগের প্রমাণ হিসেবে ভিডিও-ও শেয়ার করা হয়েছে।

সেই ভিডিওতে দেখা যাচ্ছে, পুরসভার কাউন্সিলর তাহির বাড়ির ছাদ দাঁড়িয়ে আছেন তার সঙ্গীদের সঙ্গে।একটি দৃশ্যে তাহির হুসেনকে লাঠি হাতে দেখা গেছে।তবে ওই ভিডিওতে তাহির হুসেনের বাড়ি থেকেও ধোয়া বেরোতে দেখা গিয়েছে। যা দেখে মনে করা হচ্ছে, তার বাড়িতেও হামলা চালানো হয়েছে। তিনি ওই ভিডিওতে প্রশ্ন তুলেছেন, কেন পুলিশ দেরি করে এসেছে। আম আদমি পার্টির নেতা তাহির হুসেন নিজেকে একজন শান্তিকামী ভারতীয় মুসলিম বলে দাবি করেছেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইন্ডিয়া,কংগ্রেস,স্মারকলিপি,সোনিয়া গান্ধী,দিল্লি সংঘর্ষ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close