পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ২৬ ফেব্রুয়ারি, ২০২০

মোদির শান্তির বার্তা

সেনা নামাতে চান কেজরিওয়াল, নিহত বেড়ে ২৩

অশান্ত দিল্লিতে শান্তির বার্তা দিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটে জানিয়েছেন, শান্তি এবং একতা বজায় রাখা এই মুহূর্তে প্রধান কর্তব্য। দিল্লির ভাই-বোনদের প্রধানমন্ত্রীর অনুরোধ, শান্তি এবং ভ্রাতৃত্ব বজায় রাখুন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, দিল্লির বিভিন্ন জায়গায় পরিস্থিতি গভীরভাবে খতিয়ে দেখা হচ্ছে। শান্তি ফেরাতে পুলিশ এবং অন্যান্য এজেন্সি কাজ করে চলছে।

অন্যদিকে দিল্লিতে বুধবারও হিংসা অব্যাহত। বিশেষ করে উত্তর-পূর্ব দিল্লিতে এখন পর্যন্ত হিংসায় মৃত্যু হয়েছে ২৩ জনের। জখম দু’শোর বেশি। অনেক পুলিশ কর্মীও আহত হয়েছেন। এর মধ্যেই আইবি অফিসার অঙ্কিত শর্মার মৃতদেহ মিলেছে চাঁদবাগ থেকে।

মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং উপ রাজ্যপাল। স্বরাষ্ট্রমন্ত্রীর তরফে আশ্বাস দেওয়া হয়, হিংসা নিয়ন্ত্রণে সব ধরনের সাহায্য করা হবে। ৪৫ কোম্পানি আধা সেনা রয়েছে ঘটনাস্থলে। বিরোধীদের প্রশ্ন, এখনো পর্যন্ত কেন সেনা নামানো হচ্ছে না। এর মধ্যেই দিল্লির হিংসা সামাল দিতে আবারো সেনা নামানোর দাবি জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। হিংসা থামাতে ধরনায় বসার পর বুধবার তিনি টুইট করেছেন, পরিস্থিতি খুবই উদ্বেগজনক। অনেকের সঙ্গে কথা বলেছেন, চেষ্টা সত্বেও পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ হয়েছে দিল্লি পুলিশ। অবিলম্বে অন্যান্য এলাকায় কারফিউ জারি করা ও সেনা নামানো উচিত।

এদিকে, মৃত্যুমিছিল আটকানো যাচ্ছে না রাজধানী দিল্লিতে। বুধবার সকালে আরও ৫ জনের মৃত্যুর খবর এসেছে সেখান থেকে। তাতে ৪ দিনের মাথায় সেখানে মৃত্যুসংখ্যা গিয়ে ঠেকল ২৩ জনে। আহতের সংখ্যাও ২০০- এর কাছাকাছি। মঙ্গলবার রাত পর্যন্ত দিল্লিতে মৃতের সংখ্যা ১৩ ছিল। এদিন সকালে গুরুতর আহত অবস্থায় আরও ৪ জনকে গুরু তেগবাহাদুর হাসপাতালে নিয়ে গেলে তাদের মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকেরা। পরে হাসপাতালে চিকিৎসারত অবস্থায় আরও একজনের মৃত্যু হয় বলে জানিয়েছেন হাসপাতালের এমডি সুনীলকুমার গৌতম।বেলা বাড়লে আরও দু’জনের মৃত্যু হয়।দুপুরে চাঁদ বাগ থেকে এক গোয়েন্দা অফিসারের দেহ উদ্ধার হয়। তারপর লোকনায়ক হাসপাতালে আরও দু’জনের মৃত্যু হয়। মৃত্যুসংখ্যা লাফিয়ে বাড়ার পাশাপাশি, এখনও দিল্লিতে হিংসা অব্যাহত।

এদিন ভোর সাড়ে ৪টে থেকে নাগাদ নতুন করে পাথর ছোড়াছুড়ি শুরু হয় উত্তর-পূর্বের ব্রহ্মপুরী-মুস্তাফাবাদ এলাকায়। গোকুলপুরীতে একটি পুরনো জিনিসপত্রের দোকানেও আগুন ধরিয়ে দেওয়া হয়। দমকলের একটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জোহরিপুরায় ফ্ল্যাগমার্চ করে পুলিশ। গোকুলপুরীর ভাগীরথী বিহার এলাকায় ফ্ল্যাগমার্চ করে সিআরপিএফ, এসএসবি, সিআইএসএফ এবং পুলিশের যৌথ বাহিনী। সীলামপুর, জাফরাবাদ, মৌজপুর, গোকুলপুরী-তে ১৪৪ ধারা জারি রয়েছে।

অন্যদিকে, সোনিয়া গান্ধীর বিরুদ্ধে সংঘর্ষ নিয়ে রাজনীতি করার পাল্টা অভিযোগ তুলে তোপ দেগেছেন বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর।দিল্লির আইনশৃঙ্খলার ভার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের উপর,আর সেই মন্ত্রকের দায়িত্বে অমিত শাহ। সংঘর্ষ এত বড় আকার নেওয়ার জন্য অমিত শাহকেই নিশানা করে সোনিয়া গান্ধী বলেছেন, স্বরাষ্ট্রমন্ত্রীসহ গোটা কেন্দ্রীয় সরকারই এর জন্য দায়ী। অমিত শাহের ইস্তফা দাবি করছে কংগ্রেস।

দিল্লির সংঘর্ষের জন্য বিজেপিকেই দায়ী করে কংগ্রেস সভানেত্রী বলেছেন, এই সংঘর্ষের পিছনে পরিকল্পিত ষড়যন্ত্র রয়েছে। দিল্লির ভোটের সময় দেশবাসী সেটা দেখেছে। অনেক বিজেপি নেতা উস্কানিমূলক মন্তব্য করে ভয় ও হিংসার পরিবেশ তৈরি করেছে।

সোনিয়া গান্ধীর সাংবাদিক বৈঠকের পরেই পাল্টা জবাব দিতে আসরে নেমেছে বিজেপি। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর সাংবাদিকদের বলেন, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর মন্তব্য দুর্ভাগ্যজনক। এমন পরিস্থিতিতে শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য সব রাজনৈতিক দলের চেষ্টা করা উচিত। সেটা না করে উনি নোংরা রাজনীতি করছেন। সংঘর্ষে রাজনৈতিক রং দেওয়া অনুচিত। অমিত শাহ কোথায় ছিলেন বলে প্রশ্ন তুলেছিলেন সোনিয়া। জবাবে জাভড়েকর বলেছেন, অমিত শাহ কোথায় সর্বদল বৈঠক করেছেন। যেখানে একজন কংগ্রেস নেতাও উপস্থিত ছিলেন। কংগ্রেস সভানেত্রীর মন্তব্য পুলিশের মনোবল ভাঙতে পারে বলেও অভিযোগ তুলেছে বিজেপি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দিল্লি,অরবিন্দ কেজরিওয়াল,বিক্ষোভ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close