পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ২৫ ফেব্রুয়ারি, ২০২০

মোদি-ট্রাম্পের ৩০০ কোটি ডলারের প্রতিরক্ষা চুক্তি

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভারসাম্য এবং মুক্ত বাণিজ্যের পক্ষে কাজ করবে ভারত এবং আমেরিকা ২ দেশ। সর্বাঙ্গীন বাণিজ্য চুক্তির পক্ষে সহমত পোষণ করেছেন দুই রাষ্ট্রপ্রধান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রতিরক্ষা চুক্তি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে তাদের। ২৪ এমএইচ-৬০ রোমিও হেলিকপ্টার্স এবং ৬টি এএইচ-৬৪ই অ্যাপাচে বিক্রি করবে আমেরিকা।

ভারতীয় সেনাবাহিনীর জন্য মোট ৩০০ কোটি ডলার মূল্যে হেলিকপ্টার কেনা হবে। এর আগে হায়দরাবাদ হাউসে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত-মার্কিন প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে দু’দেশের মধ্যে উল্লেখযোগ্য আলোচনা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছেন ২ রাষ্ট্রপ্রধান।

নরেন্দ্র মোদি বলেছেন, প্রতিরক্ষা ও নিরাপত্তা, শক্তি ক্ষেত্রে কৌশলগত অংশিদারিত্ব, তথ্যপ্রযুক্তি দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কের মতো সব বিষয়েই আলোচনা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বলেছেন, এই সফর ২ দেশের কাছেই অত্যন্ত ফলপ্রসূ। ২ দেশের মধ্যে অ্যাপাচে ও এমএইচ-৬০ হেলিকপ্টার কেনাবেচার চুক্তি হয়েছে। এই হেলিকপ্টারগুলি বিশ্বের মধ্যে উন্নততম। ইসলামি সন্ত্রাসবাদ রুখতে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে তার কথা হয়েছে। একইসঙ্গে সন্ত্রাস দমনে পাকিস্তানের সঙ্গেও নিরন্তর আলোচনা চালাচ্ছে আমেরিকা।

এসময় বৈঠকের আগে মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যেমন ভারতের অভ্যর্থনায় আবেগাপ্লুত, তেমনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও তাকে ভারত সফরের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

মার্কিন প্রেসিডেন্টের কথায়, গত ২ দিন, বিশেষ করে আমদাবাদের মোতেরা স্টেডিয়ামে যেভাবে তাকে স্বাগত জানানো হয়েছে , সেটা তার কাছে বিরাট সম্মানের। তবে একইসঙ্গে মোদিকে হালকা চালে বলেছেন, ওখানে হয়তো তার চেয়ে মোদির জন্যই বেশি লোক ছিল ।সোয়া লক্ষ মানুষ স্টেডিয়ামের ভেতরে ছিলেন। দেশের মানুষ নরেন্দ্র মোদীকে খুব ভালবাসে।

পাল্টা কৃতজ্ঞতা প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এবং তার সঙ্গে আসা মার্কিন প্রতিনিধিদের স্বাগত জানাচ্ছেন। আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া চলছে। সরাসরি ভোটের কথা উল্লেখ না করেও মোদি বলেছেন, তিনি জানেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখন খুব ব্যস্ত। তবু সময় বের করে ভারত সফরে এসেছেন। তার কাছে কৃতজ্ঞ।

নরেন্দ্র মোদি জানিয়েছেন, আমেরিকা ও ভারতের মধ্যে বন্ধন কেবল সরকারের সঙ্গে সরকারের নয়। এটা মানুষকেন্দ্রিক ও মানুষের সঙ্গে মানুষের।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মোদি,ট্রাম্প,ভারতে সফরে ট্রাম্প,প্রতিরক্ষা চুক্তি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close