পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ২৪ ফেব্রুয়ারি, ২০২০

ট্রাম্পের ভারত সফর ভূ-কৌশলগত ভাবে গুরুত্বপূর্ণ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরের প্রথম দিনে কূটনৈতিক সৌজন্য ও সাংস্কৃতিক আদান-প্রদান চলবে আহমেদাবাদ থেকে আগ্রায়। দ্বিতীয় দিন অর্থাৎ মঙ্গলবার দিল্লিতে শীর্ষ বৈঠক এবং বিভিন্ন চুক্তি সই। লক্ষ্য, দু’দেশের কৌশলগত সম্পর্ককে আরও বিস্তৃত করা। বিদেশ মন্ত্রক জানাচ্ছে, আনুষ্ঠানিক বাণিজ্য-চুক্তি না-হলেও বাণিজ্যের বিভিন্ন ক্ষেত্রে বোঝাপড়া-লেনদেন বাড়ানোয় জোর দেবে দুই দেশই।

জানা গেছে, ভূ-কৌশলগত ভাবে যথেষ্ট গুরুত্বপূর্ণ সময়ে বৈঠক হবে প্রেসিডেন্ট ট্রাম্প এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তার সফরে আমেরিকার যে লাভ হয়েছে, তা প্রমাণের ঘরোয়া রাজনৈতিক বাধ্যবাধকতা রয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের। ইতোমধ্যেই ভারতের চড়া শুল্কের হার নিয়ে উদ্বেগ জানিয়ে রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট। বিদেশ মন্ত্রকের বক্তব্য, পরমাণু চুক্তির রূপায়ণে দু’দেশের সংস্থার মধ্যে চুক্তিপত্র সই, মহাকাশ গবেষণা নিয়ে সহযোগিতা বাড়ানো, সন্ত্রাসবাদ দমনে প্রতিরক্ষা ও নিরাপত্তা সমঝোতা গভীর করা, ভারতের প্রত্যন্ত গ্রামে মার্কিন সংস্থার সহায়তায় প্রাকৃতিক গ্যাস পৌঁছে দেওয়ার মতো বিষয়গুলি লাভের বিষয় হবে। ভারতের কৌশলগত আগ্রহ যে-দু’টি বিষয়ে সব চেয়ে বেশি তা হল, আফগানিস্তান সম্পর্কে মার্কিন মনোভাব জানা এবং ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের একাধিপত্য কমাতে আমেরিকার সহযোগিতা।

এদিকে ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি না হলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে যোগ দিতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন ডোনাল্ড ট্রাম্প।

ওয়াশিংটন ছাড়ার আগে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, প্রধানমন্ত্রী মোদী তার খুবই ভালো বন্ধু। ভারতে, দেশের সবচেয়ে বড় ইভেন্টের জন্য মুখিয়ে রয়েছেন। ভারতের লাখ লাখ মানুষের সঙ্গে দেখা হবে। বহু আগেই এই সফরের জন্য কথা দিয়েছিলেন বলেও জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।আহমেদাবাদের বল্লভভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে অবতরণ করবে এয়ার ফোর্স ওয়ানের বিমান। সেখানে তাকে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিমানবন্দর থেকে বেরিয়ে আহমেদাবাদের একটি রোড শোয়ে যোগ দেবেন প্রেসিডেন্ট ট্রাম্প। ২২ কিলোমিটার লম্বা ওই রোড শোয়ে প্রেসিডেন্ট ট্রাম্পকে স্বাগত জানাবে জনতা। গুজরাটের মুখ্যমন্ত্রী রূপানি জানিয়েছেন, আহমেদাবাদের মানুষ ওই ইভেন্ট ছাড়া অন্য কিছু ভাবতে পারছেন না। ওই রোড শো শেষে প্রধানমন্ত্রী মোদী ও প্রেসিডেন্ট ট্রাম্প যাবেন সবরমতী আশ্রমে। দুপুরে মোতেরায় সর্দার বল্লভ ভাই প্যাটেল স্টেডিয়ামে নমস্তে ট্রাম্প ইভেন্টে যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ট্রাম্প,ভারত সফর,ভূ-কৌশলগত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close