করোনাভাইরাসে মৃতের সংখ্যা আরও বাড়ল

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫২ | আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫৫

অনলাইন ডেস্ক

প্রত্যেক দিন বেড়েই চলেছে করোনাভাইরাসে মৃতের সংখ্যা। এখন পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ২৪৪ জন। বৃহস্পতিবার ভাইরাসটির উৎপত্তিস্থল হুবেই প্রদেশে আরও ১১৫ জন মারা গেছেন।

এ নিয়ে চীনে মৃতের সংখ্যা দাঁড়াল ২ হাজার ২৩৩ জনে। আর দেশটির মূল ভূখণ্ডের বাইরে মারা গেছেন আরও ১১ জন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, গতকাল ভাইরাসের কেন্দ্রস্থল হুবেই প্রদেশে করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪১১ জন। আর বিশ্বব্যাপী এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৬ হাজার ১৫৪ জন। 

চীনের বাইরে মৃত ১১ জনের মধ্যে জাপানে তিনজন, হংকং ও ইরানে দুজন রয়েছে। এ ছাড়া তাইওয়ান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া এবং ফ্রান্সে একজন করে মারা গেছেন বলে খবর পাওয়া যায়।

জাপানের ডায়মন্ড প্রিন্সেস ক্রুজ জাহাজে কোয়ারেন্টাইনে থাকা ১৬৪ জনের মধ্যে দুজন যাত্রীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। জাপান থেকে ছেড়ে যাওয়ার পর অস্ট্রেলিয়ার উপকূলে তাদের ওই জাহাজে কোয়রেন্টাইনে রাখা হয়।

এ ছাড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইরানে দুজন মারা যাওয়ার পর কুয়েত দেশটির সঙ্গে ফ্লাইট চলাচল স্থগিত রেখেছে।

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই চীনের সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন রেখেছে।

মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে বেশ কয়েকটি দেশ।

পিডিএসও/রি.মা