ফারাক্কা ব্রিজের গার্ডার ভেঙে ইঞ্জিনিয়ারসহ নিহত ৩

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১০:০৪ | আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০৭

পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

কাজ চলাকালীন নির্মীয়মাণ ফারাক্কা ব্রিজের গার্ডার ভেঙে একজন ইঞ্জিনিয়ারসহ তিন শ্রমিকের মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন আরও পাঁচজন শ্রমিক। এদের অবস্থা আশঙ্কাজনক।

দুর্ঘটনায় উদ্ধারকার্যের জন্য ঘটনাস্থলে মালদা থেকে পাঠানো হয়েছে উদ্ধারকারী দল। আহতদের মালদহ মেডিকেল কলেজে ভর্তি করা হয়েছে। রাতে অন্ধকারের কারণে উদ্ধারকাজে সমস্যা হয়েছে।

জানা গেছে, নিহতদের মধ্যে রয়েছেন একজন প্রোজেক্ট ম্যানেজার, নাম শ্রীনিবাস। অন্যজন শচীন প্রতাপ। তিনি ট্রেনি ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করছিলেন। তৃতীয় জনের নাম জানা যায়নি। গুরুতর জখম হয়েছেন রঞ্জন মেহতা এবং মুকেশ পাণ্ডেসহ আরও পাঁচজন শ্রমিক।

গঙ্গার উপরে মালদহ-ফারাক্কা সংযোগকারী দ্বিতীয় সেতু তৈরির বরাত দিয়েছিল জাতীয় সড়ক কর্তৃপক্ষ। দেড় বছর আগে সেই মতো এই সেতু তৈরির কাজ শুরু হয়। মালদহের বৈষ্ণবনগর এলাকায় সেতুর দুটি স্তম্ভ তৈরি হয়েছে। সেই স্তম্ভের উপরে যে অংশটি সেতুটিকে ধরে রাখবে, বিকেল থেকে সেই অংশের কাজ চলছিল। সেতুর নিচে কাজ করছিলেন অন্তত ২০ জন শ্রমিক।

স্থানীয় সূত্রে জানা গেছে, আচমকা প্রথম ও দ্বিতীয় স্তম্ভের উপরের অংশটি ভেঙে পড়ে। তার উপরে থাকা ক্রেনটিও ভেঙে পড়ে। ন্যাশনাল হাইওয়ে অথরিটির তত্ত্বাবধানে ব্রিজটি তৈরি করছিল আরকেইসি নামে একটি কোম্পানি। সূত্রের খবর, গার্ডারের নিচে চাপা পড়ে রয়েছেন এখনও কয়েকজন। যে অংশে ভেঙে পড়েছে তার নিচে কতজন চাপা পড়ে রয়েছে তা এখনও স্পষ্ট নয়।

পিডিএসও/হেলাল