মার্কিন দূতাবাসে রকেট হামলা, ফের উত্তেজনা

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২০, ১২:৪২ | আপডেট : ২৭ জানুয়ারি ২০২০, ১২:৫২

অনলাইন ডেস্ক
বাগদাদে মার্কিন দূতাবাস লক্ষ্য করে তিনটি রকেট ছোড়া হয়েছে

ইরাকের বাগদাদে মার্কিন দূতাবাস লক্ষ্য করে অন্তত তিনটি রকেট ছোড়া হয়েছে, এর মধ্যে একটি রকেট দূতাবাসের ক্যাফেটেরিয়ায় আঘাত হেনেছে। অপর দুটি রকেট দূতাবাসের অল্প দূরে গিয়ে পড়েছে।

নিরাপত্তা সূত্রগুলোর বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, রোববার বাগদাদের সুরক্ষিত এলাকা গ্রিন জোনের ভেতরে ছোড়া পাঁচটি কাতিউশা রকেটের মধ্যে অন্তত একটি মার্কিন দূতাবাসে আঘাত হেনেছে, এতে তিনজন আহত হয়েছে। রকেট হামলার এ ঘটনাটি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বলে জানিয়েছে রয়টার্স।

রোববার রাতে বাগদাদের গ্রিন জোনে পাঁচটি কাতিউশা রকেট আঘাত হেনেছে, এক বিবৃতিতে ইরাকের সামরিক বাহিনী এটি নিশ্চিত করলেও হতাহত বা ক্ষয়ক্ষতির বিষয়ে কিছু জানায়নি।

এতদিন বাগদাদের মার্কিন দূতাবাসের আশপাশে রকেট নিক্ষেপ করা হলেও সরাসরি দূতাবাস কম্পাউন্ড লক্ষ্য করে রকেট নিক্ষেপ বিরল ঘটনা। সম্ভবত গত কয়েক বছরের মধ্যে এই প্রথম এ ধরনের হামলায় মার্কিন দূতাবাসের কর্মী আহত হলো।

কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। কিন্তু এর আগে এ ধরনের হামলাগুলোর জন্য ইরাকের ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোকে দায়ী করেছিল যুক্তরাষ্ট্র।

ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি হামলার নিন্দা করেছেন। এ রকম হামলার ধারা অব্যাহত থাকলে তা ‘ইরাককে যুদ্ধক্ষেত্রে পরিণত করতে পারে’ বলে সতর্ক করেছেন তিনি।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, আমাদের কূটনৈতিক স্থাপনাগুলোর সুরক্ষা দিতে তাদের বাধ্যবাধকতা পরিপূরণ করার জন্য ইরাকের সরকারের প্রতি আহ্বান জানাই।

পিডিএসও/হেলাল