শি জিনপিং বলেছেন, গুরুতর পরিস্থিতি

করোনাভাইরাসে ৫৬ জনের মৃত্যু

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২০, ১০:৩৯ | আপডেট : ২৬ জানুয়ারি ২০২০, ১৫:৩০

অনলাইন ডেস্ক

চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬ জনে। এছাড়া আক্রান্তের সংখ্যা বেড়ে দুই সহস্রাধিক হয়েছে। দেশটির কর্তৃপক্ষ রোববার এই তথ্য জানিয়েছে।

এই ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ইতোমধ্যে উহানসহ দেশটির ১৪টি শহরে মোট ৪৭ মিলিয়ন (চার কোটি ৭০ লাখ) লোক আবদ্ধ অবস্থায় রয়েছেন। নতুন দেশ হিসেবে কানাডায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর আগে দক্ষিণ কোরিয়া, জাপান, থাইল্যান্ড, ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও ভারতে এই ভাইরাস শনাক্ত হয়েছে।

চীনের স্বাস্থ্য কমিশন জানিয়েছে, এই ভাইরাসে আরও ১৫ জনের মৃত্যু হয়েছে এবং নতুন করে ৬৮৮ জন আক্রান্ত হয়েছে। মৃত ১৫ জনের মধ্যে হুবেই প্রদেশের ১৩ জন। এছাড়া দেশটির সাংহাইয়ে এই ভাইরাসে প্রথম কারও মৃত্যু হয়েছে। শুধু হুবেই প্রদেশেই ৫২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে।

দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং শনিবার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর বৈঠকে বলেছেন, দেশ গুরুতর পরিস্থিতির মোকাবিলা করছে।

সম্প্রতি চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা দেখা দেয়।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া রুখতে বিভিন্ন দেশ সর্বোচ্চ সতর্কতা জারি করেছে। বিশ্বের বিভিন্ন দেশের বন্দরে সতর্কতা জারি রয়েছে। এছাড়া চীনও এই ভাইরাস মোকাবেলায় সর্বোচ্চ শক্তি প্রয়োগ করছে।

পিডিএসও/হেলাল