পার্থ মুখোপাধ্যায়

  ২১ জানুয়ারি, ২০২০

চীনা ভাইরাস : ভারতজুড়ে সতর্কতা

চীনা ভাইরাস নিয়ে এবার আতঙ্ক ছড়াচ্ছে বাংলাদেশ এবং ভারতে। বাংলাদেশে এখনও এই রোগে আক্রান্তের কোনও ঘটনা সামনে না এলেও কোনও ঝুঁকি নিতে রাজি নয় সরকার। বাংলাদেশে প্রতি বিমানবন্দরে সতর্কতামূলক সমস্ত পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের তরফে নির্দেশ দেওয়া হয়েছে। একই ধরনের সতর্কতা জারি হয়েছে ভারতীয় বিমানবন্দরগুলিতে।

বিদেশ থেকে মূলত দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলি থেকে আসা যাত্রীদের ভালো করে স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করার বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক থেকে নির্দেশ পাঠানো হয়েছে। নিউমোনিয়ার বৈশিষ্ট্যযুক্ত করোনাভাইরাসের সম্পূর্ণ নতুন ভার্সনে চীনে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এই রোগে চীনে গত দুদিনে নতুন করে আরও ১৩৯ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

চীনের বাইরে থাইল্যান্ড ও জাপানে আগেই তিন জনের সংক্রমণের খবর মিলেছিল। সব মিলিয়ে আতঙ্ক ছড়াচ্ছে সর্বত্র। কারণও রয়েছে। ২০০২-২০০৩ সালে সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম বা সার্সের সংক্রমণে দুনিয়াজুড়ে প্রায় আটশ জনের মৃত্যু হয়েছিল। তার পেছনেও ছিল করোনাভাইরাস। এই নতুন চীনা ভাইরাস সেই করোনাভাইরাসেরই সম্পর্কিত।

তবে এখনই নতুন ভাইরাসটিকে সার্সের মতো বিপজ্জনক ভাবার কারণ নেই বলে মনে করেন চিকিৎসকরা। এর গঠনগত বৈশিষ্ট্য, অভিযোজনের ক্ষমতা বা সংক্রমণের মাধ্যম, কিছুই জানা নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রাথমিক ধারণা, এর সঙ্গে সামুদ্রিক খাবারের বাজারের সম্পর্ক থাকলেও থাকতে পারে।

চীন থেকে আগত বিমান যাত্রীদের জন্য তাই থার্মাল স্ক্রিনিংয়ের বন্দোবস্ত করেছে ভারতের বিমানবন্দর। অভিবাসন সংক্রান্ত চত্বর পর্যন্ত পৌঁছনোর আগেই থার্মাল স্ক্রিনিংয়ের মধ্যে দিয়ে তাদের যেতে হবে বলে জানিয়েছে এয়ারপোর্ট হেলথ অর্গানাজেশন। যদি কারও মধ্যে রোগের উপসর্গ মেলে, সেক্ষেত্রে তাকে আইসোলেশন হাসপাতালে পাঠানো হবে। চীন সফরে যাওয়া ভারতীয়দের জন্য নির্দেশিকাও জারি করা হয়েছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আতঙ্ক,ভাইরাস,ঝুঁকি,ভারত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close