পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ২০ জানুয়ারি, ২০২০

বেঙ্গালুরুতে বাংলাদেশি সন্দেহে ১০০ ঘর ভাঙচুর

বেঙ্গালুরুতে বাংলাদেশি অনুপ্রবেশকারী হিসেবে চিহ্নিত করে ভেঙে ফেলা হল প্রায় একশো ঝুপড়ি। বেঙ্গালুরুর কারিয়াম্মানা আগ্রাহারা এলাকায় ওইসব ঝুপড়ি ভেঙে দেওয়ার ফলে ঘরহারা কয়েকশো মানুষ। তাদের দাবি, যে প্রমাণপত্র চান দেখুন, আমার কিন্তু বাংলাদেশি নই। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেছিলেন বিজেপি বিধায়ক অরবিন্দ লিম্বাভালি। দাবি করা হয় বেঙ্গালুরুর কারিয়াম্মানা আগ্রাহারা এলাকায় অবৈধভাবে একটি বস্তি গড়ে তুলেছে বাংলাদেশিরা। তার পরেই ওই বস্তি ভেঙে ফেলে বেঙ্গালুরু মহানগর পালিকা। পুরসভার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয় ওই অবৈধ বস্তি গড়ে ওঠার ফলে এলাকায় শান্তি বিঘ্নিত হচ্ছে। এনিয়ে একাধিক অভিযোগ আসছিল। ওই অভিযোগের ভিত্তিতেই বস্তিটির একশো ঝুপড়ি ভেঙে ফেলে পুরসভা।

জানা যায়, যাদের ঘর ভাঙা হয়েছে তাদের অধিকাংশই ত্রিপুরা কিংবা আসামের নাগরিক। এছাড়াও রয়েছেন বেঙ্গালুরুর কয়েকজন।পুরসভার বুলডোজার ঘরে ভেঙেছে আসামের বাসিন্দা মুন্নির। তিনি বলেছেন, কোনও আগাম নোটিস ছাড়াই বস্তিতে এসে ঘর ভাঙতে শুরু করে পুলিশ।ঘর থেকে মালপত্র বের করতে সময় পাইনি। বাংলাদেশি অনুপ্রবেশকারী ভেবে এসব করেছে পুলিশ। কিন্তু ওরা কেন আমাদের নথিপত্র দেখছে না! চার বছর আগে আসাম থেকে ওই বস্তিতে এসেছিলেন মহম্মদ আসাদ-উল। তিনি বলেছেন, আমরা এখানে সিকিউরিটি গার্ড ও ঝাড়ুদারের কাজ করি। পুলিশ যদি মনে করে আমরা অবৈধ নাগরিক তাহলে তাদের উচিত আমাদের নথিপত্র পরীক্ষা করে দেখা।

এদিকে, পীড়িতদের পক্ষে আইনজীব বিনয় শ্রীনিবাস বলেছেন, যে ভাবে বস্তি ভাঙা হয়েছে তা একেবারেই বেআইনি। বস্তি ভাঙার কোনও নির্দেশেই ছিল না পুরসভার কাছে। পুলিশ ওই বস্তির মালিকদের কাছে নোটিশ দিয়ে বলে, ওখানে অবৈধ বাংলাদেশি অনুপ্রবেশকারীরা থাকে। ওদের সরিয়ে দিতে হবে। ওই নোটিশ অবৈধ।পুলিস নোটিশ দিতে পারে না।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বেঙ্গালুরু,ভাঙচুর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close