reporterঅনলাইন ডেস্ক
  ১৮ জানুয়ারি, ২০২০

মিয়ানমারে ১৯ বছর পর চীনের প্রেসিডেন্ট

মিয়ানমারের রাখাইন থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবর্তন আলোচনার মাঝে মিয়ানমার সফরে গেলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। রোহিঙ্গা প্রত্যাবর্তনে চীনের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে এ সফরে বাংলাদেশের চিন্তা কিছুটা বাড়ছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যমআল জাজিরা জানায়, গতকাল শুক্রবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং দুই দিনের রাষ্ট্রীয় সফরে মিয়ানমার গেছেন। তার এ সফরের মাধ্যমে ১৯ বছর পর কোনো চীনা প্রেসিডেন্ট মিয়ানমার সফরে গেলেন।

শি চিনপিংয়ের এ সফরকে চীনের ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ উদ্যোগ বাস্তবায়নের অংশ হিসেবে মনে করা হচ্ছে। তবে রোহিঙ্গা নিয়ে দু’দেশের আলোচনাও হতে পারে।

মিয়ানমারের বাণিজ্য প্রতিমন্ত্রী অং জেই জানিয়েছেন, জিনপিং মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি, প্রেসিডেন্ট উইন মিন্ট ও সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের সঙ্গে বৈঠক করবেন।

তাদের এই বৈঠকে চামসু বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ ও রাখাইন রাজ্যে ১৩০ কোটি ডলার ব্যয়ে গভীর সমুদ্রবন্দর নির্মাণসংক্রান্ত চুক্তি হওয়ার কথা রয়েছে। এছাড়া প্রায় হাজার কোটি ডলারের বিনিয়োগ চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে। আজ শনিবার মিয়ানমারের রাজধানীতে নেপিদোতে বৈঠকটি অনুষ্ঠিত হবে।

২০১৭ সালে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনে ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। জাতিসংঘের তদন্তকারী কর্মকর্তারা জানান,সে সময় প্রায় ১০ হাজার রোহিঙ্গা সংখ্যালঘুকে হত্যা করেছ মিয়ানমার। রাখাইন রাজ্যে গণহত্যার অভিযোগ এনে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলা দায়ের করেছে গাম্বিয়া। আগামী ২৩ জানুয়ারি এ মামলার প্রথম ধাপের রায় প্রকাশ হবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মিয়ানমার,চীন,চীনের প্রেসিডেন্ট,শি জিনপিং,রোহিঙ্গা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close