পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ১৮ জানুয়ারি, ২০২০

কেরালার ওয়েবসাইটে গো-মাংসের ছবি, বিতর্ক

কেরালার পর্যটন বিভাগের ওয়েবসাইটে সুন্দর প্রাকৃতিক দৃশ্য বাদ দিয়ে ফলাও করা লোভনীয় গো-মাংসের ছবি প্রচার হয়েছে। আর সেই খাবার নিয়ে যথারীতি বিতর্ক শুরু হয়ে গেছে। নিজেদের ওয়েবসাইটে কেরালা পর্যটন দপ্তর স্থানীয় বিফ উলারথিয়াতু অর্থাৎ সহজ ভাষায় গরুর মাংসের ছবি দিয়ে তার রেসিপিও লিখেছে। আর এতেই বিতর্কের আগুনে কার্যত ঘি পড়েছে।

স্থানীয়দেরই একাংশ এর বিরোধিতা করে লিখেছে, এই ছবি তাদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করছে। কেউ কেউ পাল্টা টুইট করে লিখছেন, মকর সংক্রান্তিতে পোঙ্গল উৎসবের মওশুমে পর্যটক টানতে দপ্তরের এই ছবি। তবে অন্যদের যুক্তি, যেখানে গরু এবং অন্যান্য গবাদি পশুকে দেবতা মেনে পূজা করা হয়, সেখানে গরুর মাংসের মতো খাবারের ছবি দিয়ে বিজ্ঞাপন করা দ্বিচারিতার পরিচয় দিচ্ছে। এই সময়ের বিফ ডিশ খুব একটা সুস্বাদু হবে না। এ নিয়ে টুইটারে বিরোধিতার বন্যা বইছে।

সমালোচনার মুখে নিজেদের পক্ষে যুক্তি দেখিয়েছেন কেরালার পর্যটন মন্ত্রী কারাকামপল্লি সুরেন্দ্রন। তার যুক্তি, কোনো ধর্মীয় সম্প্রদায়কে ভাবাবেগে আঘাত করার কোনো উদ্দেশ্য ছিল না। কেরালায় কেউ ধর্মের সঙ্গে খাদ্যকে সম্পর্কিত করে না। একে ধর্মের রং দেওয়ার যে চেষ্টা চলছে, তা নিন্দনীয়।

তিনি আরও বলেছেন, যারা এ নিয়ে বিতর্ক তৈরি করছেন,তারা খেয়াল করলেই দেখতে পাবেন যে, ওয়েবসাইটে প্রচুর পর্কের ছবি রয়েছে। বিফকে শুধুই গরুর মাংস বলে প্রচার করা হচ্ছে, কিন্তু বিফ মহিষের মাংসও। পর্ক, বিফ, মাছ এসবই কেরালা আগত পর্যটকদের খুব পছন্দের।মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও একে অর্থহীন বিতর্ক বলে মন্তব্য করেছেন।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কেরালা,ওয়েব সাইট,গো-মাংস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close