পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ১৬ জানুয়ারি, ২০২০

কাশ্মীরে নাক গলানোর চেষ্টা করছে পাকিস্তান : ভারত

জম্মু ও কাশ্মীর ইস্যুতে নাক গলানোর লাগাতার চেষ্টা করে যাচ্ছে পাকিস্তান। যেভাবে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ করা হয়েছে সেই নিয়ে রুদ্ধদ্বার বৈঠক করা হোক রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে, দাবি তুলতেই মুখ পুড়েছে পাকিস্তানের।

চীনের সমর্থনকে সঙ্গে নিয়ে রাষ্ট্রসংঘে পাকিস্তান ফের কাশ্মীর ইস্যুটি তুলতেই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে সংখ্যাগরিষ্ঠ সদস্য জানিয়েছেন যে, বিষয়টি নিয়ে আলোচনার জায়গা এটা নয়, ফলে খারিজ হয়ে গেছে পাকিস্তানের দাবি।

নয়াদিল্লির সঙ্গে সম্পর্কের উন্নতি করতে হলে আগে নিজেদের দেশে সন্ত্রাসবাদীদের আশ্রয় দেওয়ার মতো বিষয়গুলোর দিকে মনোযোগ দেওয়ার বিষয়ে ইসলামাবাদকে অনুরোধ জানায় ভারত। পাশাপাশি যেভাবে ফের রাষ্ট্রসংঘে একইভাবে কাশ্মীর ইস্যুটি তুলেছে সেই পদক্ষেপেরও নিন্দা জানিয়েছে নয়াদিল্লি।

রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবর উদ্দিন বলেছেন, পাকিস্তান যেভাবে ক্রমাগত সন্ত্রাসবাদে মদদ দিয়ে চলেছে তার বিরুদ্ধে ভারতসহ অন্যান্য দেশ থেকে তাদের ওপর চাপ বাড়ছে। সেই বিষয়টি থেকে নজর ঘোরাতেই এই পথ অবলম্বন করেছে পাকিস্তান। এর আগেও বন্ধু চীনের সমর্থনকে সঙ্গী করে কাশ্মীর নিয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠকের দাবি তোলে পাকিস্তান।

এর আগে গত সপ্তাহে পাকিস্তানকে লক্ষ্য করে আকবর উদ্দিন বলেছিলেন, অপপ্রচার বন্ধ করুক পাকিস্তান। যে ক্ষতি, যে অস্বস্তি তারা তৈরি করেছে তা ঠিক করার চেষ্টা করুক। প্রতিনিয়ত জঙ্গি নেটওয়ার্কগুলো যে উন্নত প্রযুক্তি ব্যবহার করছে তা নিয়ন্ত্রণ করতে পারছে না নিরাপত্তা পরিষদ। জঙ্গিগোষ্ঠীগুলোকে মদদ দিচ্ছে যে রাষ্ট্রগুলো তারও মোকাবিলা সম্ভব হচ্ছে না। তাদের এই অক্ষমতার জন্যই পরিচয়হীনতায় ভুগছে পাকিস্তান।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাকিস্তান,ভারত,জম্মু ও কাশ্মীর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close