ইরানে বিমান ভূপাতিতের ঘটনায় কয়েকজন গ্রেফতার

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২০, ১৯:৪০

অনলাইন ডেস্ক

ইরানে ইউক্রেনের যাত্রীবাহী বিমান ভুল করে ভূপাতিতের ঘটনায় কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। সোমবার দেশটির বিচার বিভাগ এক বিবৃতিতে এমনটা জানিয়েছে। তবে ঠিক কতজনকে গ্রেফতার করা হয়েছে সে বিষয়ে কোনো তথ্য দেয়া হয়নি।  বিবিসি।

ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসাইন ইসমাইল জানিয়েছেন, বিমান বিধ্বস্তের ঘটনায় এখনো তদন্ত চলছে। তবে এর বেশি বিস্তারিত কোনো তথ্য দেননি। দেশটির প্রেসিডেন্ট হাসান রূহানি বলেছেন, একটি বিশেষ আদালত এই তদন্তের কাজ চালিয়ে যাবে।

উল্লেখ্য, গত বুধবার তেহরান থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই বিধ্বস্ত হয় ইউক্রেনিয়ান ইন্টারন্যাশনাল এয়ারলানসের একটি ফ্লাইট। এতে বিমানটির ১৭৬ আরোহীর সকলে নিহত হন। নিহতদের বেশিরভাগই ছিলেন ইরানি ও কানাডিয়ান নাগরিক।

দুর্ঘটনাটির পর অভিযোগ ওঠে ইরানি হামলায় বিধ্বস্ত হয়েছে বিমানটি। প্রথম তিন দিন এ অভিযোগ অস্বীকার করলেও পরবর্তীতে তা স্বীকার করে নেয় ইরান। তারা জানায়, কারিগরি ত্রুটির কারণে এমনটি হয়েছে।

ইরানের রেভুলিউশনারি গার্ড জানায়, তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ভুলবশত বিমানটিকে একটি মার্কিন ক্ষেপনাস্ত্র ভেবে সেটির ওপর হামলা চালায়। সে সময় ইরানের শীর্ষ জেনারেল কাসেম সুলাইমানির হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছিল। দুর্ঘটনার দিন ইরাকে অবস্থানরত মার্কিন সেনাদের ওপর হামলা চালিয়েছিল ইরানি বাহিনী।

এদিকে, বিমানে হামলা চালানোর ব্যাপারে ইরানের স্বীকারোক্তি দেশটিতে তীব্র ক্ষোভের জন্ম দিয়েছে। দেখা দিয়েছে বিক্ষোভ। ধর্মীয় নেতাদের বিরুদ্ধে প্রতিবাদ অনুষ্ঠিত হয়েছে রাজধানী তেহরান সহ একাধিক শহরে।

পিডিএসও/তাজ