পার্থ মুখোপাধ্যায়

  ১৪ জানুয়ারি, ২০২০

একতাই বল : বিরোধীদের মনে করালেন অমর্ত্য সেন

নোবেল পুরস্কারজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন

একতাই বল, ফের একবার এই মন্ত্রই যেন দেশের বিরোধী দলগুলিকে মনে করিয়েছেন নোবেল পুরস্কারজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ করতে গেলে একজোট হয়েই করতে হবে, বিচ্ছিন্নভাবে নয়, মনে করেন তিনি।

যেভাবে সোমবার কংগ্রেসের আহ্বানে নাগরিকত্ব আইন, এনপিআর সংক্রান্ত বৈঠক এড়িয়ে গেছে বেশ কিছু আঞ্চলিক দল সে বিষয়েই অমর্ত্য সেন বলেছেন, যদি ঐক্য না হয়, কোনও প্রতিবাদ-আন্দোলনই কাজে আসবে না।

দেশজুড়ে বিক্ষোভের মধ্যেই সিএএ-এনপিআর-এনআরসি সংক্রান্ত বিষয়গুলি নিয়ে নিজেদের অবস্থান ঠিক করতে বৈঠকে বসেছিল বিরোধীরা। কিন্তু সোমবার তাতে যোগ দেননি তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিএসপি নেত্রী মায়াবতীসহ আরও কয়েকটি বিরোধী দলের প্রধানরা।

অমর্ত্য সেনের মতে, ঐক্যবদ্ধ হলে আরও ভালভাবে বিক্ষোভ দেখানো যায়। তার মতে, যদি একতা না থাকে, বিক্ষোভ কাজ করবে না। প্রতিবাদ করার জন্য ঐক্যবদ্ধ থাকা খুবই প্রয়োজন।

তবে নোবেল পুরস্কারজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন বিশ্বাস করেন না যে, একতার অভাবে দেশের জনগণ প্রতিবাদ করা বন্ধ করে দেবে। এটা কখনোই কাম্য নয়। কলকাতার এক অনুষ্ঠানে তিনি বলেছেন, প্রতিবাদ যদি সঠিক কারণে হয় তবে ঐক্যবদ্ধ থাকা গুরুত্বপূর্ণ। তবে যদি একতা না থাকে, তার অর্থ এই নয় যে, প্রতিবাদ বন্ধ করে দেওয়া হবে।

এর আগে অমর্ত্য সেন বলেছেন, সংশোধিত নাগরিকত্ব আইনটি সংবিধানের নীতি লঙ্ঘন করছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অমর্ত্য সেন,অর্থনীতিবিদ,এনআরসি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close