পার্থ মুখোপাধ্যায়

  ১৬ ডিসেম্বর, ২০১৯

নাগরিকত্ব : উলটো সুর অগপের, বিক্ষোভ ছড়াচ্ছে ভারতে

নাগরিকত্ব আইন সংসদে সমর্থন করলেও এবার উলটো সুর গাইতে শুরু করেছে বিজেপির সঙ্গী আসাম গণপরিষদ বা অগপ। এই আইনকে সমর্থন করবে না বলে জানিয়েছে তারা। শুধু তাই নয়, নাগরিকত্ব সংশোধনী আইনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে আসামে বিজেপির শরিক দল।

এদিকে, আসামের পরিস্থিতি ক্রমশ স্বাভাবিক হয়ে আসছে বলে দাবি করেছিল প্রশাসন। গুয়াহাটিতে শিথিল করা হয়েছিল কারফিউ। কিন্তু রোববার সকাল থেকে পরিস্থিতির অবনতি হতে শুরু করে। গুয়াহাটিতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে দফায় দফায় সংঘর্ষে জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি চালালে আরো দুজনের মৃত্যু হয়। এই নিয়ে আসামে নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভ দেখাতে গিয়ে এই নিয়ে পুলিশের গুলিতে মৃত্যু হল চারজনের।

উদ্ভূত পরিস্থিতিতে জরুরি বৈঠকে বসেছিল অগপের শীর্ষ নেতৃত্ব। বৈঠকে উপস্থিত ছিলেন প্রথমসারির প্রায় প্রত্যেক নেতা। দীর্ঘ আলোচনার পরে আগের অবস্থান বদল করে নাগরিকত্ব আইনের বিরোধিতা করার সিদ্ধান্ত নিয়েছে আসাম গণপরিষদ। এই আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে বৈঠকে।পাশাপাশি এই ইস্যু নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাতের সিদ্ধান্ত নিয়েছে অগপ। এই প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন দলের সভাপতি। আসামে নাগরিকত্ব আইন কার্যকর না করার জন্য আবেদন করবেন তারা।

এদিকে, নাগরিকত্ব আইনের বিরোধিতায় সোমবার পথে নামছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরপর তিনদিন পদযাত্রা করবেন। আজ রেড রোডে আম্বেদকর মূর্তি থেকে জোড়াসাঁকো পর্যন্ত মিছিল করবেন। প্রতিবাদের পাশাপাশি রাস্তায় নেমে জানাবেন শান্তিরক্ষার আবেদনও।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নাগরিকত্ব আইন,ভারত,বিক্ষোভ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close