পার্থ মুখোপাধ্যায়. কলকাতা

  ১৫ ডিসেম্বর, ২০১৯

অশান্তি থামাতে পশ্চিমবঙ্গে ৬ জেলায় ইন্টারনেট বন্ধ

নাগরিকত্ব আইনের প্রতিবাদে শনিবারের পর রোববারও উত্তপ্ত পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকা। কোথাও রেল অবরোধ, আবার কোথাও রাস্তা আটকে বিক্ষোভ দেখাচ্ছে বিক্ষোভকারীরা। বাধ্য হয়েই কড়া পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার।

রোববার রাজ্যের ৬ জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে রাজ্য সরকার। বলা হচ্ছে, রাজ্য সরকারের বারবার আহ্বান সত্ত্বেও কয়েকটি ধর্মীয় সংগঠন বিভিন্ন জায়গায় জমায়েত ও হাঙ্গামা বাধানোর চেষ্টা করছে। তাই আপাতত রাজ্যের শান্তি ও সাধারণ মানুষের স্বার্থে বাতিল করা হচ্ছে ইন্টারনেট পরিষেবা। ওই বিবৃতিতে বলা হয়েছে, সরকার বারবার বলা সত্বেও কিছু বহিরাগত অন্যদের ফাঁদে পা দিয়ে অশান্তি করছে। নিরুপায় হয়ে সরকারকে কিছু এলাকায় ইন্টারনেট বন্ধ করতে হচ্ছে।

এদিকে জেলায় জেলায় অবরোধ বিক্ষোভ প্রতিবাদের নামে যত্রতত্র ভাঙচুর, অগ্নিসংযোগ, রাস্তা অবরোধ যারা করবে তাদের কাউকে ছেড়ে দেওয়া হবে না বলে কড়া বিবৃতি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অশান্তি ছড়ানোর ইঙ্গিত আসতেই কড়া হাতে পরিস্থিতি মোকাবিলা করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যসচিব রাজীব সিন্‌হা, রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র, কলকাতা পুলিশের সিপি অনুজ শর্মা-সহ শীর্ষ আধিকারিকদের নিয়ে ভিডিও বার্তায় ফের মুখ্যমন্ত্রী রাজ্যে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর না-করার আশ্বাস দিয়েছেন। মমতা বলেছেন, ভুল বোঝাবুঝি করবেন না, উত্তেজনা ছড়াবেন না। প্ররোচনায় পা দেবেন না। সাম্প্রদায়িক উস্কানিতে কান দেবেন না। বাংলায় ক্যাব কার্যকর হবে না। কিন্তু তাতেও বহু জায়গায় উত্তেজনা প্রশমিত না হওয়ায় এবার বেশ কিছু জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে রাজ্য সরকার।

রাজ্যের যে ৬ জেলায় ইন্টারনেট পরিষেবা বাতিল করা হয়েছে, সেগুলি হলো উত্তর দিনাজপুর, মালদা, মুর্শিদাবাদ, হাওড়া, এবং বাংলাদেশ সীমান্ত লাগোয়া উত্তর ২৪ পরগনার বারাসত ও বসিরহাট মহকুমা। এছাড়াও দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর ও ক্যানিং মহকুমাতেও বন্ধ হয়েছে ইন্টারনেট পরিষেবা।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পশ্চিমবঙ্গ,ইন্টারনেট সেবা,বন্ধ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close