পার্থ মুখোপাধ্যায়

  ১০ ডিসেম্বর, ২০১৯

অমিত শাহকে নিষিদ্ধ, দাবি আমেরিকায়

অমিত শাহসহ শীর্ষ নেতা-মন্ত্রীদের উপর নিষেধাজ্ঞার দাবি উঠেছে আমেরিকায়

লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিলে ধর্মীয় বৈষম্যকে মান্যতা দেওয়ায় এবার অমিত শাহসহ দেশের শীর্ষস্থানীয় নেতা-মন্ত্রীদের উপর নিষেধাজ্ঞা জারির দাবি উঠেছে আমেরিকায়।

লোকসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নাগরিকত্ব বিলটি পেশ করার পর তা নিয়ে প্রায় ১২ ঘণ্টার তর্ক-বিতর্ক চলেছে এবং তারপর সংখ্যাগরিষ্ঠের সমর্থনে মধ্যরাতে পাশ হয়ে গিয়েছে। এবার রাজ্যসভায় বিলটি পাশ হওয়ার অপেক্ষা। সংখ্যাগরিষ্ঠতা না থাকলেও, সেখানেও বিলটি পাশ করিয়ে নেওয়া যাবে বলে আত্মবিশ্বাসী নরেন্দ্র মোদি সরকার। আর তাতেই উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকার আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতাসংক্রান্ত কমিশন বা ইউএসসিআইআরএফ।

তাদের মতে, ওই বিলে নাগরিকত্ব দেওয়ার ক্ষেত্রে ধর্মীয় মানদণ্ড বেঁধে দেওয়া হয়েছে, যা অত্যন্ত বিপজ্জনক। সংগঠনের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যে নাগরিকত্ব সংশোধনী বিলটি পেশ করেছেন, তাতে ধর্মীয় মানদণ্ড বেঁধে দেওয়ায় ইউএসসিআইআরএফ ভীষণ উদ্বিগ্ন।

সংসদের দুই কক্ষে বিলটি যদি পাশ হয়ে যায়, তাহলে অমিত শাহসহ সে দেশের অগ্রগণ্য নেতাদের উপর নিষেধাজ্ঞা চাপানো উচিত আমেরিকান সরকারের। নাগরিকত্ব দেওয়ার ক্ষেত্রে ধর্মীয় মানদণ্ড বেঁধে দেওয়া অত্যন্ত বিপজ্জনক বলেও মন্তব্য করে ইউএসসিআইআরএফ।

ওই বিবৃতিতে বলা হয়েছে, নাগরিকত্ব সংশোধনী বিল একটি অত্যন্ত বিপজ্জনক মোড়, যা ভুল পথে এগোচ্ছে। ভারতের ধর্মনিরপেক্ষ, বহুত্ববাদী ইতিহাস এবং সে দেশের সংবিধান, যা কি না ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার সমানাধিকারের কথা বলে, এই বিল তার পরিপন্থী।

অন্যদিকে নাগরিকত্ব বিলের সঙ্গে সম্পর্ক না থাকলেও দেশজুড়ে তৈরি করা হবে নাগরিকপঞ্জী। সংসদে সাফ জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে যেভাবে সংসদে সরকার তার বক্তব্য রেখেছে সেভাবেই নাগরিকপঞ্জী নিয়ে তার অবস্থান স্পষ্ট করবে সরকার।

বাংলায় নাগরিকপঞ্জী চালু হতে দেব না বলে সংসদে জানিয়েছেন তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। তার অভিযোগ, অসমে নাগরিকপঞ্জী তৈরির চেষ্টা ব্যর্থ। পশ্চিমবঙ্গে নাগরিকপঞ্জীর ভয়ে মানুষ আত্মহত্যা করছে। এনআরসির বিরুদ্ধে তৃণমূল কংগ্রেস শেষ রক্তবিন্দু দিয়ে লড়াই করবে। বাংলায় এনআরসি হবে না। এরপরই নাগরিকপঞ্জী নিয়ে বিরোধীদের কাছে সরকারের পরিকল্পনা স্পষ্ট করে দিয়েছেন অমিত শাহ। তিনি বলেছেন, নাগরিকত্ব সংশোধনী বিলের সঙ্গে নাগরিকপঞ্জীর কোনো সম্পর্ক নেই। সংসদে যেভাবে নাগরিকত্ব বিল ব্যাখ্যা করা হয়েছে সেভাবেই নাগরিকপঞ্জী ব্যাখ্যা করা হবে। দেশজুড়ে নাগরিকপঞ্জী তৈরি করা হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নাগরিকপঞ্জী,ইউএসসিআইআরএফ,ধর্মীয় বৈষম্য,অমিত শাহ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close