পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ০৯ ডিসেম্বর, ২০১৯

নাগরিকত্ব সংশোধনী বিল পাস, বাড়ছে বিক্ষোভ

তুমুল বিরোধিতার মধ্যেই লোকসভায় বিপুল ভোটে পাস হয়ে গেছে নাগরিকত্ব সংশোধনী বিল। সেইসঙ্গে দেশজুড়ে বিতর্কের ঝড় আছড়ে পড়েছে সংসদেও। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিলটি পেশের সঙ্গে সঙ্গেই উত্তাল হয়ে ওঠে লোকসভা। শীতকালীন অধিবেশনের এই পর্বে বিলের একাধিক অংশ নিয়ে আপত্তি তোলেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী।

বিলটি সংখ্যালঘুদের স্বার্থ বিরোধী বলে আখ্যা দিয়ে তিনি বলেন, দেশের সংখ্যালঘু মানুষদের নিশানা করেই এই বিলটি বানানো হয়েছে। অধীর চৌধুরী অভিযোগ করেছেন, বিলটি সংবিধানের ১৪ নম্বর অনুচ্ছেদ লঙ্ঘন করছে। ওই অনুচ্ছেদে প্রত্যেক নাগরিকের আইনের সমানাধিকারের কথা বলা হয়েছে।

বিলটি অসাংবিধানিক এবং বিভেদ সৃষ্টিকারী বলেও ব্যাখ্যা করেছেন তৃণমূল কংগ্রেস সাংসদ সৌগত রায়ও। যদিও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বারবার দাবি করেছেন, এই বিল সংখ্যালঘুদের বিরোধী নয়।

বিলটি নিয়ে সংসদের ভেতরে বিতর্কের মধ্যেই প্রতিবাদে বিক্ষোভ চলছে বাইরেও। বিল পেশের আগে দিল্লির যন্তর মন্তরে বিক্ষোভ দেখিয়েছেন অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট (এআইইউডিএফ)-এর সাংসদ বদরুদ্দিন আজমল। সিএবি নিয়ে ক্ষোভে ফুঁসছেন উত্তর-পূর্ব ভারতের একটি অংশের মানুষ। বিলের প্রতিবাদে বিক্ষোভ দেখানো হয়েছে ত্রিপুরাতেও।

উল্লেখ্য, জানুয়ারিতে লোকসভায় পেশ হয়েছিল সংশোধিত বিলটি। তাতে বলা হয়েছিল, আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, জৈন, পার্সি, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বী মানুষ, যারা এ দেশে শরণার্থী হিসেবে রয়েছেন, তাদের নাগরিকত্ব দেওয়া হবে। বিলটিতে ভিত্তিবর্ষ হিসাবে ৩১ ডিসেম্বর, ২০১৪ সালকে ধরা হয়েছে। অর্থাৎ ওই দিনের আগে যারা ভারতে এসেছেন, তারাই নাগরিকত্ব পাবেন।

অন্যদিকে নাগরিকত্ব বিলের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল উত্তর-পূর্বের রাজ্যগুলি। আসামসহ বিভিন্ন এলাকায় দু’দিনের বন্ধের ডাক দিয়েছে বিভিন্ন সংগঠন। রাস্তায় নেমে চলছে স্লোগান, মিছিল। বিক্ষোভে সরব ছাত্রছাত্রীরা। ছাত্রদের সংগঠন নর্থ ইস্ট স্টুডেন্টস অর্গানাইজেশন নাগরিকত্ব বিলের প্রতিবাদে গোটা উত্তর-পূর্বে বন্ধের ডাক দিয়েছে। এ ছাড়া সোমবার আসাম বন্ধের ডাক দিয়েছে অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন, অল আসাম চুটিয়া স্টুডেন্টস ইউনিয়ন এবং অল মোরান স্টুডেন্টস ইউনিয়ন।

রাজবংশী স্টুডেন্টস ইউনিয়নের সাধারণ সম্পাদক গোকুল বর্মন জানিয়েছেন, নাগরিকত্ব বিলের বিরুদ্ধে এবং দীর্ঘদিনের দাবি মেটানোর দাবিতে তাদের লড়াই। আসামরে ৬ ওবিসি সম্প্রদায়ের মানুষকে তফশিলী উপজাতি তকমা দেওয়ার দাবিতে দাবি জানিয়ে আসছেন তারা তার অভিযোগ, বিজেপির সরকার সাম্প্রদায়িক ও অসাংবিধানিক বিল পাশে এতটা তত্‍‌পর, অথচ রাজবংশীদের তফশিলী উপজাতি তকমা দেওয়ার প্রতিশ্রুতি রক্ষার ব্যাপারে তারা গড়িমসি করছে। কেন্দ্র ও রাজ্য সরকারকে সতর্ক করতেই এই বন্ধ।

অন্যদিকে, গোটা উত্তর-পূর্ব জুড়ে ডাকা বন্ধ আরো জোরদার হতে চলেছে মঙ্গলবার থেকে। কারণ এই বন্ধে পূর্ণ সমর্থন দিয়েছে ৩০টি স্বশাসিত সংগঠন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লোকসভা,নাগরিকত্ব সংশোধনী,নাগরিকত্ব সংশোধনী বিল,অমিত শাহ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close