দিল্লিতে কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ৪৩

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৯, ১০:২৩ | আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৯, ১২:২৮

পার্থ মুখোপাধ্যায়

দিল্লির আনাজ মাণ্ডির রাণী ঝাসি রোডে এক বহুতলে হঠাৎই আগুন লেগে ঘুমন্ত অবস্থায় দমবন্ধ হয়ে মৃত্যু হয়েছে ৪৩ জনের। আনাজ মাণ্ডির ঘিঞ্জি এলাকায় বহুতলের কারখানাটিতে ঘুমিয়ে পড়েছিলেন শ্রমিকরা।

রোববার ভোরে হঠাৎই আগুন লেগে যায়। ঘুমন্ত অবস্থায় শ্রমিকরা বুঝতে পারেননি আগুন লেগে গিয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রায় ৫২ জনকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে। আগুনে আহত ব্যক্তিদের নিয়ে যাওয়া হয়েছে দিল্লির লোক নায়ক জয় প্রকাশ হাসপাতালে। অনেকেরই সঙ্কটজনক বলে জানা গিয়েছে।

খবর, রোববার ভোর ৫টা নাগাদ আগুন লাগে দিল্লির আনাজ মাণ্ডির রাণী ঝাসি রোডে এক বহুতলে। বহুতলটির মধ্যে চামড়া, প্যাকিং দ্রব্য ও প্লাস্টিকের কারখানা ছিল বলে জানা গিয়েছে। ভোরের বেলায় আগুন বহুতলে আটকে পড়েন বহু শ্রমিক। ভেতরে আরো কয়েকজন আটকে রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

ঘটনাস্থলে পৌঁছোয় দমকলের ২৭টি ইঞ্জিন। তৎপরতায় চলছে উদ্ধার কাজ। ঘিঞ্জি গলিতে বহুতলটি হওয়ায় উদ্ধার কাজে অসুবিধার সন্মুখীন হতে হচ্ছে দমকলের। তবে, কী কারণে আগুন লেগেছে ঘটনার তদন্তে নেমেছে দমকল। শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে।

ঘিঞ্জি গলিতে বাড়ির মধ্যেই তিনটি কারখানা বৈধ কাগজ রয়েছে কিনা তদন্ত চালানো হচ্ছে। এই ঘটনায় মালিকের ভাইকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গিয়েছে। এই ঘটনায় সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ট্যুইট করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালও।

পিডিএসও/হেলাল