লোকসভায় নাগরিকত্ব বিল পেশ আগামী সোমবার

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৯, ১৮:৪১

পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

আগামী সোমবার লোকসভায় পেশ হতে পারে নাগরিকত্ব সংশোধনী বিল। বিশেষ সূত্রে খবর, সোমবার বিলটি লোকসভায় পেশ হওয়ার পর মঙ্গলবার বিল নিয়ে আলোচনা হবে সংসদে। নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে আলোচনার জন্য চার ঘণ্টা সময় বরাদ্দ করেছে লোকসভা।

এদিকে ,নাগরিকত্ব বিল নিয়ে উত্তর-পূর্বে যে আন্দোলন চলছে সে বিষয়ে প্রশ্ন করা হলে সংসদ বিষয়কমন্ত্রী প্রকাশ জাওড়েকর বলেছেন, এই বিল দেশের স্বার্থেই তৈরি হয়েছে, তাই মানুষ এটি সাদরে গ্রহণ করবে। যদিও এই বিলের তীব্র বিরোধিতা করছে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, সিপিএম ওই অন্যান্য বিভিন্ন রাজনৈতিক দল।

এর আগে বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার ছাড়পত্র পায় নাগরিকত্ব সংশোধনী বিল। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে নাগরিকত্ব সংশোধন বিলের খসড়া পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই বিলে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

মঙ্গলবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জানিয়েছিলেন, এই মুহূর্তে সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে নাগরিকত্ব সংশোধনী বিলকে। জম্মু ও কাশ্মীরের বিশেষ তকমা প্রত্যাহার সংক্রান্ত ৩৭০ ধারা বিলোপের মতোই সমান গুরুত্বপূর্ণ নাগরিকত্ব সংশোধনী বিল। এর লক্ষ্য পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব প্রদান।

হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সি —এই ছয় সম্প্রদায়ের শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা আছে এই সংশোধনী বিলে। বিভিন্ন ক্যাটেগরিতে বেআইনি শরণার্থীদের ছাড় দেওয়া রয়েছে বর্তমান আইনে। তারই সংশোধনী রয়েছে নতুন বিলে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংসদে এই বিল যেদিন পেশ করবেন, সেদিন সব বিজেপি সাংসদদের উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। এই বিলে মুসলিমদের নাম না-থাকায় একে সাম্প্রদায়িক বলে তীব্র সমালোচনা চালাচ্ছে বিরোধীরা।

এ প্রসঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, তিন প্রতিবেশী দেশই ইসলামিক রাষ্ট্র। কাজেই অমুসলিমরাই রিসিভিং এন্ডে রয়েছেন।

পিডিএসও/তাজ