পার্থ মুখোপাধ্যায়

  ০৫ ডিসেম্বর, ২০১৯

কলকাতায় পেঁয়াজ ১৬০ টাকা

কলকাতায় পেঁয়াজের দাম কেজি প্রতি দাম ১৫০ থেকে ১৬০ টাকা ছুঁয়েছে

পেঁয়াজ এবার সেঞ্চুরির পর ডাবল সেঞ্চুরির পথে। কলকাতায় বৃহস্পতিবার পেঁয়াজের দাম কেজি প্রতি দাম ১৫০ থেকে ১৬০ টাকা ছুঁয়েছে। বুধবার দক্ষিণ কলকাতার কয়েকটি বাজারে কেজি প্রতি পেঁয়াজের দাম ১৪৫ টাকা পর্যন্ত উঠেছিল। এবার বৃহস্পতিবার শহরের বেশির ভাগ বাজারেই ১৫০ থেকে ১৬০ টাকা কেজি প্রতি ছুঁয়েছে পেঁয়াজের দাম। বিশেষ করে গড়িয়াহাট, লেক মার্কেট, যোধপুর পার্ক বাজারের বেশ কিছু বিক্রেতা এই দামেই পেঁয়াজ বিক্রি করছেন।

বুধবার রাতে কলকাতায় পৌঁছেছে মাত্র ১১ ট্রাক পেঁয়াজ। ফলে রাতারাতি জোগানের অভাবে পেঁয়াজের দাম কেজি প্রতি ২০ টাকা বেড়ে গিয়েছে। মানিকতলা বাজারের পর এবার কাঁকুরগাছিসহ উত্তর কলকাতার ৫টি বাজারের বিক্রেতারা আপাতত পেঁয়াজ বিক্রি স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন।

এদিকে কাঁকুরগাছির সুফল বাংলা স্টলে সরকারি ভর্তুকির পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৯ টাকা কেজি। সুফল বাংলা স্টল থেকে সস্তায় পেঁয়াজ নিতে লম্বা লাইন পড়েছে। পেঁয়াজের চড়া দাম সল্টলেক, রাজারহাটের বিভিন্ন বাজারে। মানিকতলা, হাতিবাগানের মত উত্তর কলকাতার কিছু বাজারেও সকাল থেকে কেজি প্রতি পেঁয়াজের দাম ১৫০-১৬০ টাকা।

অন্যদিকে গত দুদিন বেশ কয়েকটি ডিপার্টমেন্টাল স্টোর ১০০ টাকায় পেঁয়াজ বিক্রি করলেও এবার বৃহস্পতিবার সকাল থেকে ১৩০ থেকে ১৪০ টাকা কেজি প্রতি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। পাইকারি বাজারে পেঁয়াজ কার্যত উধাও। যেখানে পোস্তা পাইকারি বাজারে নাসিকসহ দক্ষিণের রাজ্যগুলি থেকে প্রতিদিন দশ থেকে পনেরো গাড়ি পেঁয়াজ আসে, সেখানে এসেছে মাত্র ছ’গাড়ি। আবার শিয়ালদহ বাজারে মাত্র এক গাড়ি পেঁয়াজ এসেছে।

কম আমদানির জেরে খোলাবাজারে দামও উঠছে লাফিয়ে-লাফিয়ে। পাইকারি বাজারে ৪০ কেজি পেঁয়াজের বস্তার দাম উঠেছে চার হাজার থেকে সাড়ে চার হাজার টাকা। অর্থাৎ একশো থেকে একশো তেরো টাকা কিলো। তাও পাওয়া যাচ্ছে না। রাজ্য সরকার সুফল বাংলা’র দোকানে সস্তার পেঁয়াজ জোগানে নিজেরাই কিনছে ১০২ টাকা কেজি দরে। তবে বিক্রি করা হচ্ছে ৫৯ টাকা কেজি দরেই।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পেঁয়াজ,কলকাতা,ভারত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close