পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ০২ ডিসেম্বর, ২০১৯

অযোধ্যা : পুনর্বিবেচনার দাবিতে জমিয়তে উলেমায়ে হিন্দের আপিল

অযোধ্যার রাম মন্দির রায় পুনর্বিবেচনার জন্য প্রথম আবেদন জমা পড়েছে সুপ্রিম কোর্টে। আর্জিটি দায়ের করেছে জমিয়তে উলেমায়ে হিন্দ।

জমিয়েতের প্রধান আরশাদ মদানি বলেছেন, দেশের মুসলিমদের একটা বড় অংশ সুপ্রিম কোর্টের রায় মেনে নিতে পারছে না। আদালত রায় পুনর্বিবেচনার আবেদনের অধিকার দিয়েছে, জমিয়তে উলেমায়ে হিন্দ সেই আবেদন জানিয়েছে। আইনি দিক উল্লেখ করে মদানি বলেছেন, রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, মন্দির ভেঙে যে মসজিদ তৈরি হয়েছিল তার প্রমাণ মেলেনি। অর্থাৎ মুসলিম পক্ষের দাবি প্রতিষ্ঠিত হয়েছে। কিন্তু আদালতের রায় সম্পূর্ণ তার বিপরীত। এর আগে ৯ নভেম্বর অযোধ্যা মামলার রায় দেয় সুপ্রিম কোর্টের ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ।

সর্বসম্মত রায়ে বলা হয়, আদালত অযোধ্যার বিতর্কিত ২.৭৭ একর জমিতে রাম মন্দির তৈরি হবে। মুসলিমদের বিকল্প ৫ একর জমি দিতে নির্দেশ দিয়েছে আদালত। সুপ্রিম কোর্টের এই রায়ে রাম মন্দির তৈরির পথে যাবতীয় বাধা কেটে গিয়েছে বলে দাবি বিজেপির।

বস্তুত রায়ের ২৪ দিনের মাথায় অযোধ্যা নিয়ে প্রথম মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে মামলা দায়ের করেছে জমিয়তে উলেমায়ে হিন্দ। সংগঠনের প্রধান মওলানা আরশাদ মাদানির দাবি, দেশের মুসলিমদের সংখ্যাগরিষ্ঠ অংশই এই রায় পুনর্বিবেচনার পক্ষে মত দিয়েছেন। প্রায় একই দাবি করে রিভিউ পিটিশনের প্রস্তুতি নিচ্ছে অল ইন্ডিয়া পার্সোনাল ল বোর্ডও। দু’পক্ষেরই রায় পুনর্বিবেচনার আর্জির সিদ্ধান্তের সমালোচনা করেছেন কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি।

যদিও ৫ একর জমি মুসলিম পক্ষকে দেওয়ার যে রায় আদালত দিয়েছে, জমিয়ত সেটা মেনে নেবে কি না, তা এখনও স্পষ্ট নয়। এই রায় নিয়ে মুসলিম সম্প্রদায়ের একাংশের মধ্যে তখন থেকেই অসন্তোষ ছিল। তবে মামলাকারীদের অন্যতম পক্ষ সুন্নি ওয়াকফ বোর্ড জানিয়ে দিয়েছে ,রায় পুনর্বিবেচনার আর্জিতে মামলা করবে না তাদের সংগঠন। অন্য কোনও পক্ষও প্রথম দিকে এ নিয়ে উচ্চবাচ্য করেনি। তবে সময় গড়াতেই মামলার প্রস্তুতি শুরু হয়েছে। শেষ পর্যন্ত সোমবার মামলা দায়ের করেছে জমিয়তে উলেমায়ে হিন্দ।

জানা গেছে , প্রায় একই দাবি নিয়ে আদালতের দ্বারস্থ হচ্ছে অল ইন্ডিয়া পার্সোনাল ল বোর্ডও। সেই মামলাও দায়ের হতে পারে এই সপ্তাহেই। সংগঠনের নেতারা জমিয়তের সুরেই কথা বলেছিলেন। তাদের বক্তব্য, অযোধ্যা রায়ের পর থেকেই বিশ্বাস দুর্বল হচ্ছে। দেশের ৯৯ শতাংশ মুসলিম সম্প্রদায়ের মানুষই সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রিভিউ পিটিশনের পক্ষে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অযোধ্যা রায়,জমিয়তে উলামায়ে হিন্দ,আপিল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close