পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ২১ নভেম্বর, ২০১৯

হাসিনা-মমতা বৈঠক নিয়ে কলকাতায় আগ্রহ তুঙ্গে

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কলকাতায় পৌঁছে যাবেন কাল শুক্রবার সকল সাড়ে ১০টার মধ্যে। তারপর বিমানবন্দর থেকে সোজা ইডেন গার্ডেন্স যাওয়ার কথা রয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রীর। এই অবস্থায় প্রিয় আপার সঙ্গে দেখা করার জন্য শুক্রবার কোনো জরুরি কর্মসূচি রাখেননি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ইডেনে ভারত-বাংলাদেশ গোলাপি টেস্ট ম্যাচের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত তো থাকবেনই , কিন্তু বহুল আলোচিত বৈঠকটা কখন হবে —তা নিয়ে আগ্রহ বাড়ছে। নির্দিষ্ট করে বললে আগ্রহ তুঙ্গে।

শুক্রবার মোট ৩ বার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা হবে মমতা বন্দ্যোপাধ্যায়ের। ইডেনে খেলা দেখা ছাড়াও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একটি কূটনৈতিক বৈঠকও করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সন্ধ্যা ৬ টায় তাজ বেঙ্গলে বৈঠক রয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই বৈঠকের দিকে তাকিয়ে রয়েছে এই উপমহাদেশ। কূটনৈতিক দিক থেকে এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কাল ইডেনের খেলায় আমি থাকব, হাসিনা থাকবেন। আমাকে আজকে হাসিনা ফোন করেছিলেন। মুখ্যমন্ত্রী আরো জানিয়েছেন, শুধু ইডেনে বসে একসঙ্গে খেলা দেখা নয়, কাল মোট ৩ বার হাসিনার সঙ্গে দেখা হবে তার। উপস্থিত থাকবেন বিশ্বনাথন আনন্দ, লিয়েন্ডার পেজ, সানিয়া মির্জা সহ ২০০০ সালে ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট ম্যাচ টিমের প্লেয়াররা এবং আরও অনেকে। ইডেনে একসঙ্গে বসে পিঙ্ক টেস্ট দেখবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা-মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর কর্মসূচি অনুযায়ী, বিমানবন্দর থেকে সোজা ইডেন গার্ডেন্স। সেখান থেকে দু দলের ক্রিকেটার এবং অতিথিদের সঙ্গে সন্ধ্যায় আনুষ্ঠানিক নৈশভোজের পরেও আরো ঘন্টা দুয়েক কলকাতায় থাকবেন। বলা হচ্ছে , ইডেনে সৌজন্যসূচক কথা বার্তা হলেও দুই নেত্রী একদম ঘরোয়াভাবে কথা বলবেন হোটেলে নৈশভোজের পর। আশা করা হচ্ছে যে, বৈঠকে উঠে আসতে চলেছে দীর্ঘ প্রতীক্ষিত তিস্তার পানিবণ্টন ইস্যু। আশা করা হচ্ছে, আপার প্রতি সম্মান জানাতে সুখ মরশুমে তিস্তার জল সামান্য হলেও ছাড়তে রাজি হবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। পাশাপাশি আত্রেয়ী,মহানন্দা, পুনর্ভবা , টাঙ্গন নদীর জল ব্যবহার নিয়েও কথা হতে পারে।

এর আগে শেখ হাসিনা যখন দিল্লিতে এসেছিলেন তখন ফোনে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা হয়েছিল তার। সেসময় তিস্তার পানিবণ্টনের বিষয়টি নিয়ে কথা হয় দুজনের। দীর্ঘদিন ধরেই বাংলাদেশ তিস্তার পানি পাওয়ার জন্য দাবি জানিয়ে আসছে। দীর্ঘদিন ধরেই এই বিষয়টি অমীমাংসিত হয়ে রয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন বাংলাদেশে গিয়েছিলেন, তখন তিনি আশ্বাস দিয়েছিলেন যে, তিস্তার পানি দেওয়া হবে। কিন্তু আজ পর্যন্ত সেটা বাস্তবায়িত হয়নি। এক্ষেত্রে প্রধান কারণ মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তি। তিস্তার পানি বাংলাদেশকে দেওয়ার ক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায় বারবারই আপত্তি জানিয়ে এসেছেন। এর ফলে উত্তরবঙ্গে জলের সমস্যা হয়ে যাবে বলে বারবার সরব হয়েছেন তিনি। ফলে বিষয়টি এখনও ঝুলে রয়েছে।

কাল শুক্রবার বৈঠকে তিস্তার পানিবণ্টনের বিষয়টি উঠবে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি আরো যে দুটি বিষয় নিয়ে আলোচনা হতে পারে, তার একটি হল এনআরসি ইস্যু ও অন্যটি সীমান্ত সমস্যা। দিল্লিতে বৈঠকের সময় প্রধানমন্ত্রী মোদি,বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বাস দিয়েছিলেন যে, বাংলাদেশে কাউকে পাঠানো হবে না। ইতিমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সারা দেশে এনআরসি কার্যকর হবে বলে ঘোষণা করেছেন। তাই এনআরসি ইস্যুতে কথা হতে পারে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গেও।

এদিকে, নিজে খেলতে না পারলেও টেস্ট দেখতে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হচ্ছেন বাংলাদেশের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা। ইডেন গার্ডেনে ঐতিহ্যবাহী ঘণ্টা বাজিয়ে ম্যাচটি উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সেই টেস্টের ধারাভাষ্য দেওয়ার আমন্ত্রণ পেয়েছিলেন মাশরাফি। তবে সেই আমন্ত্রণ তিনি ফিরিয়ে দিয়েছেন। সাংসদ হিসেবেই ইডেন গার্ডেনের গ্যালারিতে দেখা যাবে মাশরাফি বিন মুর্তজাকে।

টেস্টের আগের দিন বৃহস্পতিবারই সপরিবারে কলকাতায় পৌঁছেছেন মাশরাফি। শুক্রবার থেকে বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রথমবারের মতো গোলাপি বলে দিন-রাতের টেস্ট শুরু হতে যাচ্ছে। আর ঐতিহাসিক এই টেস্টকে স্মরণীয় করে রাখতে ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছিলেন। সেই আমন্ত্রণে সারা দিয়ে শুক্রবার ইডেনে হাজির থাকবেন শেখ হাসিনা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাসিনা-মমতা,হাসিনা-মমতা বৈঠক,কলকাতা,ইডেন টেস্ট
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close