অযোধ্যা মামলায় নতুন মোড়

প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৯, ১০:২২ | আপডেট : ১৮ নভেম্বর ২০১৯, ১২:১৩

পার্থ মুখোপাধ্যায়
বাবরি জমি বিতর্কে সুপ্রিম কোর্টের রায় পুনর্বিবেচনার আবেদন করবে মুসলিম ল বোর্ড

অযোধ্যা মামলায় এবার নতুন মোড়। বাবরি জমি বিতর্কে সুপ্রিম কোর্টের রায় পুনর্বিবেচনার আবেদন করবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড। লখনউতে হওয়া বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

বোর্ডের সিদ্ধান্ত সম্পর্কে সেক্রেটারি জাফরইয়াব জিলানি বলেছেন, মসজিদ তৈরির জন্য যে ৫ একর জমি দেওয়া হয়েছে, তা কোনো মতেই গ্রহণযোগ্য নয়। শরিয়ত অনুযায়ী অন্য কারো দেওয়া জমি মসজিদের জন্য নেওয়া সম্ভব নয়। আবেদন সম্পর্কে জমিয়তে উলামায়ে হিন্দের প্রাক্তন প্রধান মাওলানা আরশাদ মাদানি বলেছেন, তারা জানেন ওই পিটিশন খারিজ হবে। তবু তা তারা দাখিল করবেন। কারণ, পিটিশন দাখিল করা মুসলিমদের অধিকার। ল বোর্ডের বৈঠকে ছিলেন আসাদউদ্দিন ওয়েসি, সৈয়দ কাশিম রসুল ইলিয়াস ও মামলার সঙ্গে যুক্ত অন্য আইনজীবীরা। অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনা আগামী এক মাসের মধ্যেই আর্জি দাখিল করা হবে।

চলতি মাসে অযোধ্যা মামলার রায়ে বিতর্কিত ২.৭৭ জমিতে রামমন্দির নির্মাণের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। মসজিদ জন্য তৈরির সুন্নি ওয়াকফ বোর্ডকে অন্যত্র ৫ একর জমির ব্যবস্থা করে দিতে বলা হয়েছে সরকারকে। শীর্ষ আদালতের রায়ের বিরুদ্ধে তারা আর কোনো আর্জি জানাবে না বলে আগেই জানিয়ে দিয়েছিল সুন্নি ওয়াকফ বোর্ড। বিষয়টিকে ক্লোজড চ্যাপটার হিসাবে উল্লেখ করে তারা।

কিন্তু জমিয়তে উলামায়ে হিন্দসহ একাধিক মামলাকারী শুরু থেকেই এই রায় নিয়ে অসন্তোষ প্রকাশ করে আসছিল। তাই মামলা পুনর্বিবেচনা করে দেখা যায় কি না, তা নিয়ে আলোচনা করে দেখতে রোববার মামলাকারীদের নিয়ে বিশেষ বৈঠক ডাকে মুসলিম পার্সোনাল ল বোর্ড। সেখানেই এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

বৈঠকের পর সংগঠনের বিবৃতিতে বলা হয়েছে, মসজিদের বিনিময়ে কোনো জমি গ্রহণ করা হবে না। মামলাকারীদের অধিকাংশই রায় পুনর্বিবেচনার আবেদন জানাতে চান। তবে মামলা পুনর্বিবেচনার আর্জি না জানালেও মসজিদের বিনিময়ে ৫ একর জমি আদৌ গ্রহণ করা হবে কি না, সে ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি সুন্নি ওয়াকফ বোর্ড।

পিডিএসও/হেলাল