তেলের দাম বাড়ায় ইরানে বিক্ষোভ, নিহত ২

প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৯, ০৯:৩১ | আপডেট : ১৭ নভেম্বর ২০১৯, ১০:০৬

প্রতিদিনের সংবাদ ডেস্ক

মার্কিন নিষেধাজ্ঞার কারণে অনেকটা চাপে রয়েছে ইরান। দেশটির অর্থনৈতিক অবস্থা ঠিক রাখা কঠিন হয়ে পড়ছে। এমন অবস্থায় পেট্রলের দাম হঠাৎ বাড়িয়ে দিয়েছে হাসান রুহানি সরকার। এছাড়া সবার জন্য নির্দিষ্ট পরিমাণ পেট্রোল বরাদ্দের জন্য রেশন ব্যবস্থা কার্যকরের ঘোষণা দিয়েছে সরকার। সরকারের এমন সিদ্ধান্তের প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভে অন্তত দুইজন নিহত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

পেট্রল থেকে ভর্তুকি উঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর শুক্রবার পেট্রলের দাম অন্তত শতকরা ৫০ ভাগ বৃদ্ধি পেয়েছে। কর্তৃপক্ষ বলছে, তারা দরিদ্রদের জন্য অর্থ বরাদ্দ করার পরিকল্পনা থেকে পেট্রলের দাম বাড়িয়েছে।

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে গত বছর বেরিয়ে গেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এরপর থেকে ইরানের ওপর সর্বোচ্চ চাপের নীতি গ্রহণ করেছে ট্রাম্প প্রশাসন। তার জেরে একের পর এক মার্কিন নিষেধাজ্ঞা পড়েছে ইরানের ওপর। যাতে অর্থনৈতিকভাবে ভুগতে হচ্ছে ইরানকে।

ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা জানিয়েছে, বিক্ষোভকারীরা জালানি মজুদ থাকা একটি গুদামে হামলা চালিয়ে আগুন জ্বালিয়ে দিতে চাইলে পুলিশের সঙ্গে সংঘর্ষে একজন মারা যান। সিরজান শহরের এই ঘটনা বাদেও বেহবাহান শহরে একজন মারা গেছেন।

এছাড়াও রাজধানী তেহরানসহ কেরমানশাহ, ইসফাহান, তাবরিজ, করদজ, শিরাজ, ইয়াজদ, বোশেহর ও সারি শহরে বিক্ষোভ করেছে সাধারণ মানুষ। অনেক শহরে ক্ষুব্ধ গাড়িচালকরা রাস্তার মাঝখানে গাড়ির ইঞ্জিন বন্ধ করে বা গাড়ি রাস্তায় ফেলে রেখে প্রতিবাদ প্রকাশ করেছেন।

পিডিএসও/হেলাল