পার্থ মুখোপাধ্যায়

  ১১ নভেম্বর, ২০১৯

অযোধ্যায় রামমন্দির তৈরিতে ৫ বছর

অযোধ্যার বিতর্কিত জমিতে মন্দিরের কাজ শেষ হতে পাঁচ বছর লেগে যেতে পারে। গত তিন দশক ধরে মন্দিরের কাঠামো তৈরি করে চলেছে বিশ্ব হিন্দু পরিষদ বা ভিএইচপির অধীনে রাম জন্মভূমি নিবাস।

লাখ লাখ পাথর কেটে, তার উপর খোদাই করে অযোধ্যার ওয়ার্কশপে সেই কাজ চলছে। ভিএইপির এই নকশা এবং নির্মাণশৈলি মেনে মন্দির তৈরি হলে লেগে যেতে পারে আরো পাঁচ বছর। অযোধ্যার করসেবকপুরমে বিশ্ব হিন্দু পরিষদের কার্যালয় থেকে এক কিলোমিটার দূরে এবং বিতর্কিত রাম জন্মভূমির মূল জমি থেকে তিন কিলোমিটার দূরে গড়ে উঠেছে এই ওয়ার্কশপ। সেখানেই শুরু হয় রামমন্দিরের কাঠামো তৈরির কাজ।

একটি কাঠের প্রতিকৃতি বানিয়ে সেই অনুযায়ী ওই কর্মশালার কর্মীরা মন্দিরের এক একটি অংশ বানাতে শুরু করেন। রাজস্থান থেকে বিশাল বিশাল পাথর এনে সেগুলি মাপমতো কেটে খোদাই করে এক একটি অংশ তৈরি হচ্ছিল।

মন্দির তৈরির জন্য অযোধ্যায় রাম জন্মভূমি নিবাসের কর্মশালায় প্রথম পাথর এসেছিল ১৯৮৯ সালে রাজস্থানের ভরতপুরের বাঁসিপাহাড় থেকে। তারপর থেকে লাগাতার কাজ চলছে। এমনকি, ১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংসের পরে রাম জন্মভূমি নিবাসের কর্মকাণ্ড নিষিদ্ধ ঘোষণা হলেও মন্দির তৈরির প্রস্তুতির কাজে ছেদ পড়েনি। সুপ্রিম কোর্টের রায়ের পরে সেই কাজ আবার শুরু হয়েছে নতুন করে নতুন উদ্যমে এবং আগের চেয়েও বেশি গতিতে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অযোধ্যা,রামমন্দির,পাথর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close