মেক্সিকোতে বন্দুক হামলায় ৯ মার্কিন নিহত

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৯, ০৮:৩৭ | আপডেট : ০৬ নভেম্বর ২০১৯, ১০:৩৭

অনলাইন ডেস্ক

মেক্সিকোর উত্তরাঞ্চলে বন্দুকধারীদের হামলায় তিন নারী ও ছয় শিশুসহ যুক্তরাষ্ট্রের নয় নাগরিক নিহত হয়েছেন। নিহতরা কয়েক দশক আগে যুক্তরাষ্ট্র থেকে মেক্সিকোতে আসা মরমন গোষ্ঠীর কলোনিয়া লেবারন সম্প্রদায়ের একটি পরিবারের সদস্য।

মেক্সিকোর নিরাপত্তামন্ত্রী এই বিষয়ে জানান, ভুল বোঝাবুঝির কারণে আকস্মিকভাবে তারা সন্দেহভাজন ড্রাগ কার্টেল বন্দুকধারীদের হামলার শিকার হয়েছেন। মেক্সিকোর উত্তরাঞ্চলে অবস্থিত সিনোরা রাজ্যের লা লিনেয়া এবং লস চাপস নামের দুটি প্রতিদ্বন্দ্বী গ্রুপ প্রায় একটি অন্যটির সঙ্গে সংঘর্ষে জড়ায়।

জানা গেছে, লা লিনেয়া নামের গ্রুপটি জুয়ারেজ কার্টেলের সঙ্গে সম্পৃক্ত। অন্যদিকে লস চাপস নামের গ্রুপটি সিনালোয়া কার্টেলের একটি অংশ। এই হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম নিউইয়র্ক টাইমসের সঙ্গে কথা বলার সময় পরিবারের সদস্যরা জানান, নিহত শিশুগুলোর মধ্যে দুটির বয়স এক বছরের কম।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটে এই হামলায় নিহতদেরকে একটি চমৎকার পরিবার ও বন্ধু হিসেবে উল্লেখ করেছেন। দুটি ড্রাগ কার্টেল একটি অন্যটির বিপক্ষে গোলাগুলির সময় নিহতরা তাদের মধ্যে চলে যায় বলেও উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। তিনি আরো জানান, কার্টেল সহিংসতার সমস্যার বিরুদ্ধে লড়াই করার জন্য দ্রুত ও কার্যকরীভাবে সহযোগিতা করতে প্রস্তুত আছে যুক্তরাষ্ট্র।

মেক্সিকোর প্রেসিডেন্ট অ্যান্ড্রেস মানুয়েল লোপেজ ওব্র্যাডোর বলেন, স্বাধীনতা ও সার্বভৌমত্ব টিকিয়ে রেখেই মেক্সিকো এই হামলায় জড়িতদের বিরুদ্ধে পদক্ষেপ নেবে।

পিডিএসও/হেলাল