আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত ৬২

প্রকাশ : ১৯ অক্টোবর ২০১৯, ০৮:৫৯

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের একটি মসজিদে জুমার নামাজের সময় ‍বোমা হামলায় অন্তত ৬২ জন নিহত এবং বহু মানুষ আহত হয়েছেন। দেশটির পূর্বাঞ্চলীয় নানগরহার প্রদেশে এ হামলা হয়। হামলার দায় তাৎক্ষণিকভাবে কেউ স্বীকার করেনি।

নানগরহার প্রদেশের গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি বলেছেন, হাসকা মেনা জেলায় জওদারা এলাকার ওই মসজিদের ভেতরে পেতে রাখা কয়েকটি বোমার বিস্ফোরণ ঘটেছে। এতে মসজিদটির ছাদ পুরোপুরি ভেঙে পড়েছে।

হামলায় ১শ’রও বেশি মানুষ আহত হয়েছে বলে জানিয়েছেন প্রাদেশিক পরিষদের সদস্য সোহরাব কাদেরি। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানান তিনি।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, মসজিদটি পুরোপুরি ভেঙে পড়েছে। এলাকাটিতে নিরাপত্তার দায়িত্বে থাকা স্থানীয় এক পুলিশ সদস্য বলেন, “আমি মোল্লাকে খুতবা পাঠ করতে শুনছিলাম। হঠাৎই বিকট একটি শব্দে বিস্ফোরণের পর তার আওয়াজ বন্ধ হয়ে গেল।”

নানগরহার প্রদেশের বিভিন্ন স্থানে তালেবান এবং ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের সক্রিয় তৎপরতা রয়েছে। জওদারা এলাকাটি আফগান নিরাপত্তা বাহিনীর নিয়ন্ত্রণাধীন।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে গত তিনমাসে বেসামরিক নাগরিক নিহতের সংখ্যা অত্যধিক বেড়ে গেছে বলে জাতিসংঘ এক প্রতিবেদন প্রকাশের পরই এ হামলার ঘটনা ঘটল।

পিডিএসও/তাজ