পার্থ মুখোপাধ্যায়

  ১৮ অক্টোবর, ২০১৯

নাগরিকপঞ্জির কারিগর হাজেলাকে হঠাৎ বদলির নির্দেশ

ভারতের সুপ্রিম কোর্ট

আসামে জাতীয় নাগরিকপঞ্জির তালিকা তৈরির প্রক্রিয়ায় নেতৃত্ব দিয়েছেন যিনি, সেই প্রতীক হাজেলাকে অন্যত্র সরানোর নির্দেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়েছে, প্রতীক হাজেলাকে মধ্যপ্রদেশে ট্রান্সফার করতে হবে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ জানিয়েছে, যতদিন না ট্রান্সফারের প্রক্রিয়া শেষ হচ্ছে, এনআরসি কোর্ডিনেটর প্রতীক হাজেলা সর্বোচ্চ মেয়াদে ডেপুটেশনে থাকবেন।

আসাম সরকারকে এখনই তার ট্রান্সফার অর্ডার তৈরি করতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এই নির্দেশের পেছনে কী কোনো কারণ আছে? বিচারপতিদের কাছে জানতে চেয়েছিলেন সরকার পক্ষের আইনজীবী অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল। জবাবে প্রধান বিচারপতি বলেছেন, কোনো নির্দেশই কারণ ছাড়া দেওয়া হয় না। তবে সুপ্রিম কোর্টের নির্দেশে কারণ উল্লেখ করা হয়নি।

৪৮ বছরের প্রতীক হাজেলা আসামে জাতীয় নাগরিকপঞ্জির তালিকা তৈরি করতে প্রায় ৫০ হাজার অফিসারের একটি দলকে নেতৃত্ব দিয়েছেন। এই তালিকায় অনেক গরমিল করার অভিযোগ তার বিরুদ্ধে উঠেছে। বদলির নির্দেশে কোনো কারণ দর্শানো হয়নি, আসামের বিভিন্ন মহলের কাছে এই নির্দেশ বিস্ময়কর। আসামের নাগরিকপঞ্জি সংশোধন করার জন্য তদারকির দায়িত্ব ছিল প্রতীক হাজেলার উপরেই। এই জটিল প্রক্রিয়াকে ঘিরে ইতোমধ্যে জাতি ও ভাষাগত বিভাজনের বিতর্কে উত্তপ্ত পরিস্থিতি।

মনে করা হয়েছিল, প্রতীক হাজেলার মতো একজন দক্ষ আমলা এই জটিল পরিস্থিতি সামলাতে পারবেন। আইআইটির এই প্রাক্তনীকে রাজনৈতিক দলসহ বিভিন্ন মহলের সমালোচনার মুখে পড়তে হয়েছে। অভিযোগ, আসামের সংশোধিত নাগরিক তালিকায় ভুল রয়ে গেছে। সমালোচকদের মধ্যে ছিলেন বিজেপির নেতারাও। তাদের অভিযোগ, সংশোধিত তালিকায় বহু হিন্দুর নাম নেই, যারা নাকি আসামের প্রকৃত নাগরিক।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রতীক হাজেলা,বিজেপি,আসাম,নাগরিকপঞ্জি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close